ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় কাজ না করা শ্রমিকরা বেতন পাবেন না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
আশুলিয়ায় কাজ না করা শ্রমিকরা বেতন পাবেন না ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ তৈরি করে যারা কাজে যাচ্ছেন না, তাদের মালিকরা তাদের বেতন দেবেন না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে কারখানার মালিকরা সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন বলেও সাংবাদিকদের জানান তিনি।

ঢাকা: আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ তৈরি করে যারা কাজে যাচ্ছেন না, তাদের মালিকরা তাদের বেতন দেবেন না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

 

সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে কারখানার মালিকরা সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন বলেও সাংবাদিকদের জানান তিনি।

 

একইসঙ্গে আশুলিয়ায় সংঘটিত চলমান এ শ্রমিক অসন্তোষকে অযৌক্তিক বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তবে এর পেছনে পরিস্থিতি অস্থিতিশীল করার কোনো ষড়যন্ত্র আছে কি-না, তাও খুঁজে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে তৈরি পোশাক খাতের কারখানা মালিকদের সঙ্গে তার বৈঠক হয়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিষয়টি আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমি কালও (রোববার) সেখানে গিয়েছিলাম। শ্রমিকরা আমাকে কথা দিয়েছিলেন, আজ তারা কাজে যাবেন। কিন্তু তারা যাননি’।

কামাল বলেন, ‘রোববার আশুলিয়ার ৩৯টি কারখানায় উৎপাদন বন্ধ ছিল। সেখানকার শ্রমিকরা কারখানায় এসে হাজিরা দিয়েই বাইরে চলে যাচ্ছেন।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, পরিস্থিতি আজ (সোমবার) আরো খারাপের দিকে গিয়েছে। আজ আরো সাতটি মিলে মোট ৪৬টি কারখানা বন্ধ রয়েছে। রোববার মন্ত্রীরা গেলেও কাজ হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শ্রমিকদের কোনো দাবি-দাওয়া নেই। তারা লিখিতভাবে কিছু জানাতেও পারেননি। অথচ আন্দোলন করছেন। আমি তাদের বলেছি, এভাবে কারণ ছাড়া আন্দোলন করা শ্রম আইনের পরিপন্থি। আপনারা লিখিত দাবি নিয়ে আসুন। প্রপার চ্যানেলেই তা আসতে হবে’।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।