ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চাকরি জাতীয়করণের দাবিতে ননএমপিও শিক্ষকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
চাকরি জাতীয়করণের দাবিতে ননএমপিও শিক্ষকদের মানববন্ধন

চাকরি জাতীয়করণ ও বেতন ভাতার দাবিতে মানববন্ধন করেছেন ননএমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা।

ঢাকা: চাকরি জাতীয়করণ ও বেতন ভাতার দাবিতে মানববন্ধন করেছেন ননএমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ননএমপিও নিম্ন মাধ্যমিক শিক্ষক কর্মচারী ফোরামের উদ্যোগে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এতে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. আনোয়ার হোসেন বলেন, শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে স্বাধীনতার পর বঙ্গবন্ধু প্রথম একসঙ্গে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরবর্তীতে আরও ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেন।

এছাড়া সারাদেশে ইতোমধ্যে ৭৬৩টি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত খোলা হয়েছে। যা দেশের শিক্ষা ব্যবস্থাকে আরো বেশি শক্তিশালী করতে সহায়ক হবে।

তিনি আরো বলেন, চলতি বছরের ২৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি পরিপত্র জারি করা হয়। যেখানে বলা হয়েছে ইতোমধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ন্যাস্ত করা হয়েছে। ফলে এই পরিপত্র জারির মাধ্যমে সারাদেশে ননএমপিও ১৩৩৩টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হতাশায় ভুগছেন। শুধু তাই নয়, দীর্ঘ ১৫/১৬ বছর ধরে বিনা বেতনে পাঠদান করে যাচ্ছেন এসব ননএমপিও শিক্ষকরা।

কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. মোকারম হোসেন বলেন, আমরা দীর্ঘদিন ধরে বিনা বেতনে শিক্ষার্থীদের পাঠদান করে যাচ্ছি। কিন্তু আমাদেরকে এখনো জাতীয়করণ করে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের বেতনভাতা দেওয়া হয় না। ফলে অভাব অনটনে জর্জরিত হয়ে আমাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা দুঃস্বাধ্য হয়ে পড়েছে। তন্মধ্যে সম্প্রতি জারি হওয়া পরিপত্র আমাদেরকে আরো বেশি হতাশ করেছে।  

তাই আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আমাদের ননএমপিও ১৩৩৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে বেতনভাতার ব্যবস্থা করা হোক।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে দু’টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- ননএমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সব শিক্ষক ও কর্মচারীদের জাতীয়করণ করে বেতন ভাতার ব্যবস্থা করতে হবে, চাকরিতে যোগদানের তারিখ থেকে বয়স গণনা করতে হবে।

এছাড়া মানববন্ধনে দেশের বিভিন্ন নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।