ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুড়িগঙ্গা বাঁচলে ঢাকা বাঁচবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
বুড়িগঙ্গা বাঁচলে ঢাকা বাঁচবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বুড়িগঙ্গা হলো রাজধানী ঢাকার প্রাণ। আর এই ‘বুড়িগঙ্গা বাঁচলে ঢাকা বাঁচবে’ বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

ঢাকা: বুড়িগঙ্গা হলো রাজধানী ঢাকার প্রাণ। আর এই ‘বুড়িগঙ্গা বাঁচলে ঢাকা বাঁচবে’ বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে রাজধানী সদরঘাটের ট্যাংকিঘাটে আদি বুড়িগঙ্গা চ্যানেলের অবৈধ দখল উচ্ছেদ ও বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সাঈদ খোকন বলেন, বিভিন্ন পরিবেশ বিজ্ঞানীদের জরিপে দেখা যাচ্ছে, ঢাকা হচ্ছে বসবাসের সবচেয়ে অনুপযোগী একটি শহর। যেখানে প্রতিনিয়ত মানুষকে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বেঁচে থাকতে হচ্ছে। তার মধ্যে সবচেয়ে বেশি বুড়িগঙ্গার আশে-পাশে বসবাসরত বাসিন্দারা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। ফলে আমাদের এই বুড়িগঙ্গাকে বাঁচাতে হবে। তবে এই বুড়িগঙ্গা তথা আদি চ্যানেলকে বাঁচানো শুধু মন্ত্রী, মেয়র কিংবা বিআইডব্লিউটিসি’র দায়িত্ব নয়। এটা আমাদের সকলের দায়িত্ব।

তিনি আরো বলেন, বিগত ২০-২৫ বছর ধরে এই নদীটিকে বাঁচানোর জন্য আলোচনা হচ্ছে। কিন্তু জানিনা এটা এখন অবধি কেন বাঁচানো যাচ্ছে না। তবে এই জন্য জনগনের সচেতনারও অভাব রয়েছে। কেননা এই বুড়িগঙ্গার আশে-পাশে গড়ে উঠেছে বিভিন্ন কল-কারখানা যার অধিকাংশ ময়লা ও আবর্জনা এই নদীতে ফেলা হচ্ছে। তাই এখন থেকে যদি কোনো ময়লা-আবর্জনা বুড়িগঙ্গা নদীতে ফেলা হয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অনেক জনপ্রতিনিধিদের বিরুদ্ধে নদী দখলের অভিযোগ রয়েছে মন্তব্য করে তিনি বলেন, আমার কাছে অনেক জনপ্রতিনিধিদের নদী দখলের অভিযোগ রয়েছে। যদি সেই অভিযোগ সত্য হয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কেননা আইন চলবে তার নিজস্ব গতিতে এখানে কাউকে ছাড় দেয়া হবে না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বেলাল বলেন, বুড়িগঙ্গার সন্নিকট থেকে খুব শিগগিরই চামড়া শিল্প স্থানান্তরিত করা হচ্ছে। ফলে এখানকার পানি আবার মানুষ আগের ন্যায় ব্যবহার করতে পারবে। তাই আমাদের সকলকে আদি চ্যানেল রক্ষায় এগিয়ে আসতে হবে। শুধু তাই নয়, বুড়িগঙ্গাসহ আশে-পাশের আরো ৩টি নদী রক্ষায়ও আমাদের সকলকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নৌমন্ত্রী শাজাহান খান,বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, জাতীয় নদী রক্ষা কমিশনের সচিব মো. আতাহারুল ইসলাম, নোঙরের চেয়ারম্যান সুমন শামস, ঢাকা জেলার এডিসি শহিদুল ইসলামসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২,২০১৬
এসজে/বিএস  
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ