ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুড়িগঙ্গা হবে দ্বিতীয় হাতিরঝিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
বুড়িগঙ্গা হবে দ্বিতীয় হাতিরঝিল সকালে আদি বুড়িগঙ্গা চ্যানেলের অবৈধ দখল উচ্ছেদ ও বর্জ্য অপসারণ কার্যক্রম অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। ছবি: বাংলানিউজ

রাজধানীর প্রাণ বুড়িগঙ্গাকে দ্বিতীয় হাতিরঝিল হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

ঢাকা: রাজধানীর প্রাণ বুড়িগঙ্গাকে দ্বিতীয় হাতিরঝিল হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে রাজধানী সদরঘাটের ট্যাংকিঘাটে আদি বুড়িগঙ্গা চ্যানেলের অবৈধ দখল উচ্ছেদ ও বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শাজাহান খান বলেন, বুড়িগঙ্গাকে আমরা চেষ্টা করছি দ্বিতীয় হাতিরঝিল হিসেবে রূপান্তরিত করতে। এজন্য আমরা এ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবো। কেন না বুড়িগঙ্গার দুর্গন্ধে ভবিষ্যতে মানুষ মারা যাবে।

নৌমন্ত্রী বলেন, এ বুড়িগঙ্গাকে ধ্বংস করেছে বিএনপি। বঙ্গবন্ধুর আগে নদী রক্ষায় কোনো সরকার ড্রেজার ক্রয় করেনি। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে নয়টি ড্রেজার ক্রয় করেছে। ভবিষ্যতে নদী রক্ষায় ও নদীর নাব্যতা ফিরিয়ে আসতে আরো ড্রেজার ক্রয় করা হবে।

নদী দখলকারীরা সমাজের শত্রু মন্তব্য করে তিনি আরো বলেন, যারা নদী দখল করে তারা সমাজ তথা দেশের উন্নয়ন চান না। আমরা চাই বুড়িগঙ্গাকে তার রূপ যৌবন ফিরিয়ে দিতে। কেননা বুড়িগঙ্গা হচ্ছে ঢাকার হৃ‍ৎপিণ্ড। এ হৃৎপিণ্ডকে কোনোভাবেই মেরে ফেলা উচিত হবে না।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক বলেন, আমরা চেষ্টা করছি দেশের সব নদীগুলোকে বাঁচাতে। কামরাঙ্গীর চর থেকে ছয় কিলোমিটার দূরে বসিলায় গিয়ে নদী মিলিত হয়েছে তুরাগ নদীতে। যার অধিকাংশ এখন দখল করা হয়েছে। শুধু তাই নয়, আমরা যদি এ বুড়িগঙ্গাকে নান্দনিক একটা রূপ দিতে পারি তাহলে এখানকার বাণিজ্যিক আকারের আরো প্রসার ঘটবে।

এজন্য আমরা বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে বুড়িগঙ্গায় একটি জেটি ও ঘাট নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছি।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম বলেন, বুড়িগঙ্গা ছাড়া ঢাকার অস্তিত্ব টিকে রাখা সম্ভব নয়। তন্মধ্যে ঢাকায় যে কয়েকটি নদীর প্রাণ আছে তার মধ্যে অন্যতম বুড়িগঙ্গা। এটাকে আমাদের রক্ষা করতে হবে। এটি প্রায় এখন মৃত। আদি বুড়িগঙ্গা একটি পুরাতন নদী। তাই বুড়িগঙ্গাকে বাঁচাতে হলে আমাদের ধলেশ্বরী নদীর সঙ্গেও বুড়িগঙ্গার সংযোগ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বেলাল, নোঙরের চেয়ারম্যান সুমন শামস ও ঢাকা জেলার এডিসি শহিদুল ইসলামসহ অনেকে।

**বুড়িগঙ্গা বাঁচলে ঢাকা বাঁচবে

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬

এসজে/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ