ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৪৫ বছরেও স্বাধীনতার ইতিহাস বিতর্কমুক্ত হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
৪৫ বছরেও স্বাধীনতার ইতিহাস বিতর্কমুক্ত হয়নি ৪৬তম মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমরা স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়েছি, তবে সেটিকে আমাদের রক্ষা করতে হবে। ৪৫ বছরেও স্বাধীনতার ইতিহাসকে আমরা বিতর্কমুক্ত করতে পারিনি।

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমরা স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়েছি, তবে সেটিকে আমাদের রক্ষা করতে হবে। ৪৫ বছরেও স্বাধীনতার ইতিহাসকে আমরা বিতর্কমুক্ত করতে পারিনি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আয়োজিত ‘৪৬তম মহান বিজয় দিবস-২০১৬’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জন করা যেমন কঠিন, তার থেকেও বেশি কঠিন সেটিকে রক্ষা করা। আর আমাদের এই স্বাধীনতাকে যে করেই হোক রক্ষা করতে হবে। বাংলাদেশের সঠিক ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, ৩০ লাখ শহীদের রক্তের ইতিহাস আগামী প্রজন্মকে জানাতে হবে। আগাম প্রজন্মের ভেতরে দেশপ্রেম বৃদ্ধি করতে হবে। আর এই কাজটি শিক্ষকদের করতে হবে।

পাঠ্যপুস্তক প্রসঙ্গে তিনি আরও বলেন, পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের কিছু ইতিহাস দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা বিষয়টি পড়লে মুক্তিযুদ্ধের চিত্র দেখতে পারবে। তবে আমরা এতে আরও কিছু বিষয় সংযুক্ত করতে কাজ করছি। এতে শিক্ষার্থীরা দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো. সোহরাব হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিম হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব (ভারপ্রাপ্ত) মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, আর্ন্তজাতিক মাতৃভাষা ইনিস্টিটউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
এসজেএ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ