ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এনবিআর-এ চলছে মনিটরিং, কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
এনবিআর-এ চলছে মনিটরিং, কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ এনবিআর চত্বরে ‘রয়েল বেঙ্গল টাইগার’ ভাস্কর্যের সামনে চেয়ারম্যান নজিবুর রহমান ও অন্যান্য কর্মকর্তারা

রাজস্ব আহরণ ও আদায় বৃদ্ধির জন্য বুধবার (২১ ডিসেম্বর) থেকে আগামী ২০ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ‘এনফোর্সমেন্ট মাস’ পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ঢাকা: রাজস্ব আহরণ ও আদায় বৃদ্ধির জন্য বুধবার (২১ ডিসেম্বর) থেকে আগামী ২০ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ‘এনফোর্সমেন্ট মাস’ পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনফোর্সমেন্ট মাস উপলক্ষে রাজস্ব আহরণ ও আদায়ের জন্য মাঠ পর্যায়ের কার্যক্রম মনিটরিং করা হচ্ছে।

এ কারণে দফতর সমূহের কমিশনারসহ সকল কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এনবিআর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। এর আগে বুধবার (২১ ডিসেম্বর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান এনফোর্সমেন্ট মাসের উদ্বোধন করেন।

‘এনফোর্সমেন্ট মাসে’ এনবিআরের মাঠ পর্যায়ের দফতর ও গোয়েন্দা সংস্থাগুলো থেকে কর ও শুল্ক ফাঁকিবাজদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে।

ফাঁকি ধরা পড়লে কঠোর অবস্থান গ্রহণ করবে এনবিআর। কঠোর অবস্থানের প্রতীক হিসেবে এনবিআরের সামনের চত্বরে ‘রয়েল বেঙ্গল টাইগার’ ভাস্কর্য স্থাপন করেন চেয়ারম্যান।

‘এনফোর্সমেন্ট মাস’ এর উদ্বোধনের পর বুধবার এনবিআর চেয়ারম্যান মাঠ পর্যায়ের কমিশনারসহ সকল কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশনা জারি করেছেন।

নির্দেশনায় বলা হয়, ২০ জানুয়ারি পর্যন্ত সকল পর্যায়ের কর্মকর্তা রাজস্ব আহরণের পাশাপাশি ফাঁকিবাজদের কাছ থেকে রাজস্ব আদায়ে সর্ব শক্তি নিয়োগ করবে।

আগামী ২১ জানুয়ারি গৃহীত এ কার্যক্রমের মূল্যায়ন করে ২৬ জানুয়ারি ‘ওয়ার্ল্ড কাস্টমস ডে’ এর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে অবহিত করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২১ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি এক মাসব্যাপী রাজস্ব আহরণ বৃদ্ধি করে এনফোর্সমেন্ট কার্যক্রম গ্রহণ করেছে এনবিআর।

রাজস্ব আহরণ ও আদায়ে মাঠ পর্যায়ের সকল দফতরের কমিশনারসহ সকল কর্মকর্তা-কর্মচারী নিরবিচ্ছিন্নভাবে কর্মস্থলে উপস্থিত থাকা একান্ত অপরিহার্য।

আয়কর, শুল্ক ও মূসক অনুবিভাগ এবং এর অধীনস্থ মাঠ পর্যায়ের দফতর প্রধানকে কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ প্রদান করা হয়েছে। একই সাথে জরুরি কোন অবস্থার সৃষ্টি না হলে ছুটি ও কর্মস্থল ত্যাগের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের পূর্বানুমতি নিতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশ অমান্য করলে সরকারি কর্মচারীর বিরুদ্ধে শৃঙ্খলা ও আপিল বিধিমালা ১৯৮৫ এর সংশ্লিষ্ট বিধান মোতাবেক প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১১০৭  ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
আরইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ