ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রকৃত শিক্ষার্থী হওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
প্রকৃত শিক্ষার্থী হওয়ার আহ্বান মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলে ‘শতবর্ষ পূর্তি উৎসব উদযাপন-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি জিএম মুজিবুর

শিক্ষার্থীদের পরীক্ষার্থী হিসেবে নয়, প্রকৃত শিক্ষার্থী হওয়ার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা: শিক্ষার্থীদের পরীক্ষার্থী হিসেবে নয়, প্রকৃত শিক্ষার্থী হওয়ার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলে আয়োজিত ‘শতবর্ষ পূর্তি উৎসব উদযাপন-২০১৬’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, তোমরা নিজেদের পরীক্ষার্থী ভেবো না, শিক্ষার্থী ভেবো। যদি নিজেদের পরীক্ষার্থী ভাবো তাহলে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য ব্যহত হবে। আগামী প্রজন্মকে আমরা পরীক্ষার্থী হিসেবে নয়, শিক্ষার্থী হিসেবে দেখতে চাই।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরো বলেন, তোমরা পড়াশোনা করছো, জীবিকার জন্য না জীবনের জন্য?

এসময় শিক্ষার্থীরা উত্তরে বলেন জীবনের জন্য। তাহলে জীবনকে সুন্দর করতে প্রকৃত শিক্ষার্থী হও।

সেতুমন্ত্রী বলেন, আজ দেশের সন্তানরা লেখাপড়া করছে, কেউ হতে চায়, ডাক্তার-ইঞ্জিনিয়ার, আবার কেউ হতে চায় জজ ব্যারিস্টার। কিন্তু কোনো শিক্ষার্থী বলে না যে রাজনীতিবিদ হবো।

রাজনীতি যদি খারাপ হয়, সেখানে যদি ভালো ও শিক্ষিত মানুষ না আসে তবে দেশের পরিস্থিতি কীভাবে ভালো হবে?

রাজনীতিকে ভালো করতে হলে শিক্ষিত ও মেধাবীদের আসা দরকার মন্তব্য করে মন্ত্রী বলেন, মেধাবীরা রাজনীতিতে এলে দেশের উন্নতি হবে, সুস্থ রাজনৈতিক পরিবেশ সৃষ্টি হবে। মেধাবীরা না এলে দেশের রাজনীতি আরও খারাপ হয়ে যাবে।

খারাপ লোকদের হাতে দেশের রাজনীতি ছেড়ে দেওয়া যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

দেশকে গড়ে তুলতে মেধাবীদের রাজনীতিতে আসার আহ্বানও জানান তিনি।

বঙ্গবন্ধু পরিবার সম্পর্কে তিনি বলেন, বঙ্গবন্ধু পরিবারের সব সন্তানেরা ‘ফায়ার ব্লাড’। তারা সবাই শিক্ষিত, মেধাবী এবং দেশ ও মানুষের জন্য কাজ করে।

বর্তমানে দেশে যে ডিজিটাল মহোৎসব চলছে, এটাও বঙ্গবন্ধু পরিবারের অবদান। এই উৎসবের সম্পূর্ণ অবদান বঙ্গবন্ধু পরিবারে সন্তান সজিব ওয়াজেদ জয়ের।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই স্কুল প্রাঙ্গণে একটি অডিটোরিয়াম তৈরির দাবি তোলা হলে সেতুমন্ত্রী বলেন, বিভিন্ন মিটিংয়ে অনেকেই প্রতিশ্রুতি দেয়, কিন্তু তা পালন করে না। তবে আমি কোনো মিথ্যা প্রতিশ্রুতি দেবো না। আমি যা বলি তাই করি।

স্কুল প্রাঙ্গণে একটি অডিটোরিয়াম তৈরির বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করবো। তাকে অনুরোধ করবো একটি অডিটোরিয়াম তৈরির জন্য।

অনুষ্ঠান শেষে মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে শতবর্ষ পূর্তি উপলক্ষে একটি শোভা যাত্রা বের করেন।

পরে ওবায়দুল কাদের স্কুলের শতবর্ষ পূর্তি উদযাপন অনুষ্ঠানে উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের আহ্বায়ক আব্দুর রশিদ মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য আসলামুল হক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহা-পরিচালক প্রফেসর এস এম ওয়াহিদুজ্জামান, উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মফিজুল হক বেবু ও হাই স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬

এসজেএ/এএটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ