ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিক্ষার মানোন্নয়নই বড় চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
শিক্ষার মানোন্নয়নই বড় চ্যালেঞ্জ শিক্ষা প্রকৌশল অধিদফতরের পদোন্নতিপ্রাপ্ত প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তেব্য রাখেছন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি: শ‍াকিল আহমেদ

শিক্ষার গুণগত মান উন্নয়নই এখন বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: শিক্ষার গুণগত মান উন্নয়নই এখন বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (২৩ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে শিক্ষা প্রকৌশল অধিদফতরের পদোন্নতিপ্রাপ্ত প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার দিক থেকে দেশ এগিয়ে গেলেও ধারাবাহিকভাবে এর মান ধরে রাখা এখন বড় চ্যালেঞ্জ। কেননা আমাদের নতুন প্রজন্ম ও ভবিষ্য‍ৎ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। আমরা যদি তা না করতে পারি তাহলে সেটাই হবে আমাদের ব্যর্থতা। তাই শুধু শিক্ষার উন্নয়ন হলে হবে না, শিক্ষার মানেরও উন্নয়ন করতে হবে।

তিনি আরো বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চাকরির ক্ষেত্রেও এখন মেয়েরা এগিয়ে যাচ্ছে। প্রাথমিকে শতকরা ৫১ শতাংশ, মাধ্যমিকে ৫৩ শতাংশ ও বিশ্ববিদ্যালয়ে শতকরা ৪৫ শতাংশ মেয়েরা শিক্ষাগ্রহণ করছে। ফলে ছেলেদের সঙ্গে সঙ্গে এখন মেয়েরাও এগিয়ে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষার ক্ষেত্রে নতুন প্রজন্ম দরিদ্র নয়। তাদেরকে সঠিকভাবে শিক্ষা দিতে পারলে তারা সুশিক্ষায় শিক্ষিত হবে। শিক্ষকদের কথা মাথায় রেখে সামনে আরো এক হাজার আটশ’টি মাদ্রাসা ও ছয়শ’টি স্কুল নতুন করে নির্মাণ করা হবে। কেননা আমাদের রয়েছে ২৫ লাখ শিক্ষক। ফলে যারা শিক্ষা দেবেন আমাদের সে শিক্ষকের ঘাটতি নেই। প্রয়োজনে আরো শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তবুও শিক্ষার মান ধরে রাখতে হবে।

বাংলাদেশ একটি অনুকরণীয় দেশ মন্তব্য করে তিনি বলেন, এমন এক সময় ছিলো যখন বাংলাদেশে শিক্ষার মানের উন্নয়ন ছিলো না। বিয়ের বয়স হওয়ার আগেই মেয়েদের বিয়ে দিয়ে দেওয়া হতো। এখন আর সেই দিন নেই। বিশ্বের বিভিন্ন দেশ এখন বাংলাদেশকে উদাহরণ হিসেবে নেয়। বাংলাদেশকে অনুকরণ করে।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, শিক্ষা প্রকৌশলী অধিদফতরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা, শিক্ষা প্রকৌশলী অধিদফতর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মো. আলতাফ হোসেনসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬

এসজে/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।