ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কেন থামলো তিস্তা এক্সপ্রেস!

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
কেন থামলো তিস্তা এক্সপ্রেস! তিস্তা এক্সপ্রেস ট্রেন, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জামালপুর থেকে ঝিক-ঝিক শব্দে আসছে তিস্তা এক্সপ্রেস ট্রেন। গন্তব্য ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন। কিন্তু প্রায় এক কিলোমিটার দূরে হঠাৎ থেমে গেলো আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি।

ময়মনসিংহ: জামালপুর থেকে ঝিক-ঝিক শব্দে আসছে তিস্তা এক্সপ্রেস ট্রেন। গন্তব্য ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন।

কিন্তু প্রায় এক কিলোমিটার দূরে হঠাৎ থেমে গেলো আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি।

ঘড়ির কাঁটায় তখন শুক্রবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যা ৫টা ৩৯ মিনিট। নগরীর ব্যস্ততম সানকিপাড়া রেলক্রসিং এলাকায় তখন গেট ব্যারিয়ার ফেলা। কিন্তু ট্রেন না এসে থেমে রয়েছে। এতে গেটম্যান ও সাধারণ পথচারীরা হতভম্ব।

ট্রেন থমকে যাত্রীদের চোখও ছানাবড়া। স্টেশনবিহীন হঠাৎ কেন থেমে গেলো ট্রেন, ঘটনা কী? এমন প্রশ্ন সবার মুখে-মুখে উত্তর জানার আগেই মিনিট পাঁচেক থেমে আবারো চলতে শুরু করলো তিস্তা এক্সপ্রেস।

আর এ সুযোগ কাজে লাগিয়ে আবার ট্রেন থেমে নামতে শুরু করলেন অনেক যাত্রী। স্টেশন থেকে বাসা দূরে অথচ বাড়ির নাগালেই ট্রেন থেমে যাওয়ায় তাদের মাঝে খানিকটা আনন্দের ফল্গুধারা। আবার অনেকেই কিনা বিনা টিকিটে ট্রেন চেপেছিলেন তারাও সুযোগ বুঝে নেমে পড়লেন। কেননা স্টেশনে গেলে টিটি’র টিকেট চেকিংয়ের উৎপাত সহ্য করতে হবে।

দু’একজন যাত্রী বলতে শুরু করলেন- ‘ভালই হইছে, এইতো সুযোগ। ’ আবার যাত্রীদের কেউ-কেউ ক্ষোভ প্রকাশ করে বলেন,‘স্টেশন না হলেও ঝুঁকিপূর্ণ সানকিপাড়া রেলক্রসিং এলাকায় প্রায় সময়েই লোকাল কিংবা আন্তঃনগর সব ট্রেনেই থামছে। আর এর বড় কারণ বিনা টিকিটে ভ্রমণ করা যাত্রীদের সঙ্গে টিটি এবং চালকদের গোপনে রফা-দফা। ’

স্টেশন ছাড়া অন্য স্থানে ট্রেন থমার সময়, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমতাদের অভিযোগ, টিটিদের ম্যানেজ করেই বিনা টিকিটে রেলে ভ্রমণকারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। আর এ কাজের সঙ্গে যুক্ত হয়েছেন অসাধু চালকরাও। ফলে স্টেশন ছাড়াই বিভিন্ন ক্রসিং এলাকায় কারণে-অকারণে থামছে ট্রেন।

ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের দায়িত্বশীল একটি সূত্র বলছে, সিগন্যাল জটিলতার কারণেই অনেক সময় সানকিপাড়া রেলক্রসিং এলাকায় ট্রেন থেমে যায়। সিগন্যাল পেলেই রেলস্টেশনের অভিমুখে যাত্রা করে ট্রেন।

তাদের ভাষ্যে, নগরীর সানকিপাড়া রেলক্রসিং ছাড়াও নতুনবাজার ও মিন্টু কলেজ রেলক্রসিং এলাকা ঝুঁকিপূর্ণ। সেখানে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে।

এ যানজটের কারণেই ব্যারিয়ার ফেলতে সময় লাগে। তখন বাধ্য হয়েই সিগন্যাল না পেয়ে মুহূর্তেই কাছের কোন ক্রসিং এলাকায় থেমে যায় ট্রেন। তবে ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট হরি গোপাল সেন বাংলানিউজকে জানান, ঢাকা থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে ওই সময় ঢুকছিলো। এ কারণে ট্রেনকে সিগন্যাল দেওয়া হয়েছিল। স্টেশনে এসে ট্রেনটি পুরোপুরি থামার পরে তিস্তা এক্সপ্রেসকে সিগন্যাল দেওয়া হয়েছে। এ কারণে মিনিট কয়েক সানকিপাড়া রেলক্রসিং এলাকায় থেমেছিল ট্রেনটি। ’

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
এমএএএম/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।