ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

এনফোর্সমেন্ট মাস

শাহজালালে সাড়ে ৬ কেজি স্বর্ণ উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
শাহজালালে সাড়ে ৬ কেজি স্বর্ণ উদ্ধার জব্দ হওয়া স্বর্ণের বার

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেশব্যাপী এনফোর্সমেন্ট মাস চলাকালীন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫৭টি স্বর্ণের বার (৬.৬৪৮ কেজি) উদ্ধার করা হয়েছে।

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেশব্যাপী এনফোর্সমেন্ট মাস চলাকালীন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫৭টি স্বর্ণের বার (৬.৬৪৮ কেজি) উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে ওমান থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে এ স্বর্ণের বার জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, এনবিআরের নির্দেশে এনফোর্সমেন্ট মাস উপলক্ষে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর বিশেষ অভিযান শুরু করেছে।

এরই অংশ হিসেবে শনিবার সকাল ৯টায় গোপন সংবাদের ভিত্তিতে ওমানের মাসকাট থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজের (আরএক্স ৭২৪) অভ্যন্তরে (সিট নম্বর ২৩ এ) তল্লাশি চালায়। এ সময় সিটের নিচ থেকে পরিত্যক্ত অবস্থায় স্কচটেপ দিয়ে মোড়ানো ৫৭টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।
স্কচটেপ দিয়ে মোড়ানো স্বর্ণের বার
প্রতিটি স্বর্ণের বারে ওজন ১১৬.৬৫ গ্রাম করে মোট ৬.৬৪৮ কেজি। যার আনুমানিক মূল্য ৩ কোটি ৩৩ লাখ টাকা। স্বর্ণ চোরাচালানে বিমানের অভ্যন্তরে কোনো কর্মকর্তার সহায়তা ছিল কী না তা খতিয়ে দেখা হবে বলে জানান ড. মইনুল খান।

তিনি বলেন, ২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ২০ জানুয়ারি (মঙ্গবার) পর্যন্ত চলবে এ এনফোর্সমেন্ট মাস। রাজস্ব আহরণ মাসে এনবিআর রাজস্ব ফাঁকিবাজ ও চোরাচালানিদের বিরুদ্ধে শুল্ক, মূসক গোয়েন্দা বিশেষ অভিযান শুরু করেছে। এরই অংশ হিসেবে অভিযানে এ স্বর্ণ উদ্ধার করা হয়েছে।

অভিযানের অংশ হিসেবে ২২ ডিসেম্বর (শুক্রবার) কূটনৈতিক শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কর্মকর্তা কিশোর কুমার সিংয়ের ব্যবহৃত একটি বিলাসবহুল গাড়ি জব্দ করা হয়োছে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
আরইউ/জিপি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।