ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

‘রিপল২৪’ অভিযানে নিহত ২, আত্মসমর্পণ ৪ জঙ্গির

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
‘রিপল২৪’ অভিযানে নিহত ২, আত্মসমর্পণ ৪ জঙ্গির জঙ্গিবিরোধী অভিযানের সময়ের ছবি, তুলেছেন জিএম মুজিবুর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর দক্ষিণখানের আশকোনায় জঙ্গি আস্তানায় অভিযানের নাম দেওয়া হয়েছে ‘রিপল২৪’। ছোট থেকে বড় ঢেউ আকারে এই অভিযান পরিচালিত হওয়ায় এর...

ঢাকা: রাজধানীর দক্ষিণখানের আশকোনায় জঙ্গি আস্তানায় অভিযানের নাম দেওয়া হয়েছে ‘রিপল২৪’। ছোট থেকে বড় ঢেউ আকারে এই অভিযান পরিচালিত হওয়ায় এর নাম ‘রিপল’ হয়েছে, আর তারিখ ২৪ ডিসেম্বর হওয়ায় ‘২৪’ সংখ্যাটি যোগ হয়ে ‘রিপল২৪’ হয়েছে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) দিনগত রাত ২টা থেকে জঙ্গি আস্তানার গোপন সংবাদে ‘সূর্যভিলা’ ঘেরাও করে কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সদস্যরা। সেখানে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয়ে শনিবার (২৪ ডিসেম্বর) সকালে তাদের আত্মসর্মপণের আহ্বান জানায় পুলিশ। এর মধ্যে চারজন আত্মসমর্পণ করে; যাদের দু’জন নারী ও দু’জন শিশু। এ সময় তারা একটি পিস্তল ও ৬ রাউন্ড গুলি পুলিশের কাছে জমা দেয়।
জঙ্গিবিরোধী অভিযানের সময়ের ছবি- আত্মঘাতী হামলায় নিহত নারী, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
তবে অবশিষ্ট তিন জঙ্গিকে বার বার আত্মসর্মপণের কথা বলা হলেও তারা সে আহ্বানে সাড়া দেননি। পরে বেলা সাড়ে ১২টায় আনুষ্ঠানিকভাবে অভিযান শুরু করে পুলিশ। এতে এক নারী আত্মঘাতী বিস্ফোরণে ও কিশোর জঙ্গি টিআরশেলে নিহত হয়। নিহত নারী জঙ্গি সুমনের স্ত্রী এবং ১৪ বছর বয়সী অফিফ কাদরী আরিফ।

এ সময় স্প্লিন্টারে আহত (আত্মঘাতী বিস্ফোরণের সময়) এক শিশুকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম বলেন, নারী জঙ্গির মরদেহ সুরতহাল শেষে সরিয়ে নেওয়া হবে, তবে ঘরের ভেতরে থাকা কিশোর অফিফের মরদেহ শনিবার সরানো যাচ্ছে না। ঘরের ভেতর বিপুল গ্রেনেড ও গুলি থাকতে পারে। বিস্ফোরণের শঙ্কায় রাতে আর অভিযান হবে না। রোববার (২৫ ডিসেম্বর) দিনের আলোয় বোম ডিসপোজাল ইউনিট ফের কাজ শুরু করবে।

এর আগে বিকেল সোয়া ৩টার পর স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক ঘটনাস্থল পরিদর্শনে আসেন। পরে তারা পুরো ঘটনার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। আইজিপি বলেন, ‘রিপল২৪’ সফল হয়েছে। পুলিশের জঙ্গিবিরোধী অভিযান পুরোপরি সফল।
জঙ্গি আস্তানা পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী, পুলিশের আইজিপি ও ডিএমপি কমিশনার, ছবি তুলেছেন জিএম মুজিবুর, বাংলানিউজটোয়েন্টিফোর.কমস্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, অনেক তাজা বোমা, বিস্ফোরক ও গ্রেনেড থাকায় কেউ ভেতরে যেতে পারছিলেন না। তবে কিছুক্ষণ পর আমাদের বোম ডিসপোজাল ইউনিট ভেতরে যায়। তারা আস্তানাটি খতিয়ে দেখে।

জঙ্গিদের আত্মসর্মপণের জন্য মাইকিংয়ের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এতে অনেকেই সাড়া দিয়েছেন, আবার কেউ কেউ সাড়া দেননি। তবে যারা আত্মসমর্পণ করেননি তাদের মধ্যে বোরখা পড়া নারীকে আত্মসমর্পণের জন্য বলা হয়। তিনি আত্মসমর্পণ না করে পরিহিত ‘সুইসাইডাল ভেস্ট’ বিস্ফোরণ ঘটনা। এতে তিনি মারা যান।

জঙ্গি আস্তানাটিতে মোট ৭ জন ছিলেন, যার মধ্যে প্রথমে চারজন আত্মসমর্পণ করেন। অবশিষ্ট তিনজনের মধ্যে একজন ‍আহত হলেও বাকি দু’জন নিহত হন।

আরও পড়ুন

**জঙ্গিদের গ্রেনেডে আহত শিশুর অস্ত্রোপচার সম্পন্ন
** জঙ্গি অভিযান সমাপ্ত ঘোষণা

** মুক্তি চেয়ে চিরকুট চালাচালি করে জঙ্গিরা
** ইমতিয়াজ নামে বাড়িটি ভাড়া নেয় জঙ্গিরা
** ‘সুইসাইডাল ভেস্ট ফাটানো সেই নারী জঙ্গি মারা গেছেন‍’
** পার্কিংয়ে পড়ে আছে নারী জঙ্গি, ঘরের মেঝেতে কিশোর জঙ্গি
** জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান
** জঙ্গিদের গ্রেনেডে এক শিশু আহত
** ‘মা বের হয়ে আসো, আত্মসর্মপণ করো’
** ‘ভেতরে ৩ জঙ্গি, দফায় দফায় আত্মসর্মপণের জন্য কথা হয়’
** ‘ভেতর থেকে গ্রেনেড বিস্ফোরণের হুমকি দেওয়া হচ্ছে’
** দক্ষিণখানে জঙ্গি আস্তানায় অভিযান চলছে
**  জঙ্গিদের আত্মসমর্পনের আহ্বান পুলিশের, সাড়া নেই

** ভেতরে দুই নারী জঙ্গি, শিশুও থাকতে পারে
** জঙ্গিদের জীবিত ধরার চেষ্টা আশকোনায়
** দুই নারী জঙ্গির আত্মসমর্পণ

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এজেডএস/এসজেএ/পিএম/আইএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।