ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

কাটা ঠোঁট-ফাটা তালুর চিকিৎসা করুন বিনে পয়সায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
কাটা ঠোঁট-ফাটা তালুর চিকিৎসা করুন বিনে পয়সায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একটু হাঁসিতে বদলে যেতে পারে একজন ব্যক্তি, একটি পরিবারের জীবন। জন্মগত কাটা ঠোঁট ও ফাটা তালু কেড়ে নিতে পারে সব। কিন্তু ছোট একটা অপারেশন ফিরিয়ে দিতে পারে সেই সুখের হাঁসি।

ঢাকা: একটু হাঁসিতে বদলে যেতে পারে একজন ব্যক্তি, একটি পরিবারের জীবন। জন্মগত কাটা ঠোঁট ও ফাটা তালু কেড়ে নিতে পারে সব।

কিন্তু ছোট একটা অপারেশন ফিরিয়ে দিতে পারে সেই সুখের হাঁসি।
 
সমস্যায় আক্রান্তরা একেবারে বিনামূল্যে এ চিকিৎসার সুযোগ নিতে পারেন দাতব্য প্রতিষ্ঠান স্মাইল ট্রেইন-ইউএসএ এর সহযোগী বিভিন্ন হাসপাতালে।
 
দাতব্য প্রতিষ্ঠানটির সহযোগী কেয়ার মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে ৩ হাজার কাটা ঠোঁট ও ফাটা তালু বা টাকরা শিশুদের সফল অপারেশন সম্পন্ন হয়েছে।
 
প্রতিবছর ৬ হাজার শিশু ঠোঁট কাটা ও তালু ফাটা সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে। বিভিন্ন বয়সী ২ লাখ মানুষ এখানো চিকিৎসার বাইরে।
 
অন্তত ৫ কেজি ওজনের ৩ মাস বয়স থেকে শুরু করে কাটা ঠোঁট এবং ৯-১০ মাস বয়স থেকে ফাটা তালু রোগীদের অপারেশন করা হয়।
 
স্মাইল ট্রেইন কেয়ার মেডিকেল কলেজ হাসপাতাল ক্লেফ্ট প্রজেক্টের আওতায় এসব অস্ত্রোপচার করা হয়। ৩ হাজার সফল অস্ত্রোপচার উদযাপন উপলক্ষে শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটে আলোচনা সভা আয়োজন করা হয়। অনুষ্ঠান থেকে এসব তথ্য জানানো হয়।
 
কাটা ঠোঁট ও ফাটা তালু এ সমস্যার সঠিক কারণ জানা না গেলেও এটি কোনো বংশগত রোগ নয়। এ সমস্যা নিয়ে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি ও কুসংস্কার মুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন আয়োজকরা।
 
কাটা ঠোঁট ও ফাটা তালু সমস্যায় শারিরিক সমস্যার সঙ্গে মানসিক রোগ সৃষ্টি এবং সামাজিক অবহেলার শিকার হতে হয়। অথচ একটু সচেতন হয়ে ছোট একটা অপারেশনের মাধ্যমে এ রোগের চিকিৎসা করে স্বাভাবিক জীবনযাপন সম্ভব।
 
প্রধান অতিথির বক্তব্যে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান নিজের চিকিৎসক ছোট ভাইয়ের কাটা ঠোঁট নিয়ে জন্মগ্রহণ ও পরে চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়ার বিষয়টি উল্লেখ করে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

নিজের ভাইয়ের ঘটনা থেকে তার দুই চিকিৎসক ভাইয়ের উদ্যোগে এ পর্যন্ত দেড় হাজার রোগীর অপারেশন করেছেন বলে জানান।
 
স্মাইল ট্রেইন-ইউএসএ বিশ্বের সর্ববৃহৎ কাটা ঠোঁট ও ফাটা তালু বা টাকরা রোগের চিকিৎসা সেবা দেওয়ার একটি দাতব্য প্রতিষ্ঠান। স্মাইল ট্রেইন বিশ্বের ৮৭টি দেশে বিনামূল্যে এ চিকিৎসা সেবা দিয়ে আসছে।

বাংলাদেশে ২০০৩ সাল থেকে এ কার্যক্রম চালাচ্ছে এবং এ পর্যন্ত সারাদেশে ৩০টি সহযোগী হাসপাতালের মাধ্যমে মোট ৪০ হাজার অপারেশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছে।
 
কেয়ার হাসপাতালে বিনামূল্যে ৩ হাজার অপারেশন সম্পন্ন উদযাপন উপলক্ষে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজকদের উদ্যোগে কৃষিবিদ ইনস্টিটিউট থেকে খামারবাড়ি পর্যন্ত র‌্যালি করা হয়।
 
আকাশ ছোয়া হাঁসি। শিরোনামে একটি ডকুমেন্টরি ফিল্মও প্রদর্শিত হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে চিকিৎসায় সুস্থ শিশুরা।
 
সভায় সভাপতিত্ব করেন কেয়ার হাসপাতাল মেডিকেল কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি পারভিন ফাতিমা।
 
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ক্লেফ্ট ফাউন্ডেশনের সভাপতি, সাবেক কূটনৈতিক ও সচিব সোহরাব হোসেন, মুখ্য তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী, অ্যাসোসিয়েশন অব পেডিয়াট্রিক সার্জন অব বাংলাদেশের সভাপতি আব্দুল আজিজ, ঢাকা ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান, চাইল্ড হেল্‌থ এওয়ারনেস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. বিজয় কৃষ্ণ দাস।
 
অনুষ্ঠানে কাটা ঠোঁট ও ফাটা তালুর চিকিৎসাসহ আক্রান্তদের পরিচর্যার বিভিন্ন বিষয় তুলে ধরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন স্মাইল ট্রেইন-ইউএসএ, বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোস্তাফিজুর রহমান।
 
অনুষ্ঠানে মোস্তাফিজুর রহমানসহ বক্তারা সমাজের সম্পদশালী ব্যক্তিদের কাটা ঠোঁট ও ফাটা তালু রোগীদের চিকিৎসায় এগিয়ে আসার আহ্বান জানান।

হাসপাতালের ঠিকানা: ২/১-এ, ইকবাল রোড়, মোহম্মদপুর, ঢাকা। টেলিফোন: ৯১৩৪৪০৭, মোবাইল ফোন: ০১৭৩৩৫৮৮৩৩৭।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ২৪ ডিসেম্বর, ২০১৬
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।