ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

বিসিএসে মুক্তিযুদ্ধভিত্তিক ১০০ নম্বরের প্রশ্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
বিসিএসে মুক্তিযুদ্ধভিত্তিক ১০০ নম্বরের প্রশ্ন

আগামী বছর থেকে বিসিএস পরীক্ষায় ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন...

ঢাকা: আগামী বছর থেকে বিসিএস পরীক্ষায় ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন যোগ হচ্ছে, এ কথা জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ বিষয়ে একটি প্রস্তাব দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

মোজাম্মেল হক শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান। মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা পরিষদ আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে অনেক বড় বড় আত্মত্যাগ ও ভূমিকা রয়েছে যা নতুন প্রজন্মকে অবশ্যই জানতে হবে। যার যে ভূমিকা রয়েছে তাকে সেইভাবেই আমাদের মূল্যায়ন করতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্ম যাতে ভালোভাবে জানতে পারে সেজন্য আগামীতে বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন যাতে থাকে সে প্রস্তাব করা হয়েছে। আগামী বছর থেকে যাতে এটা সংযুক্ত করা হয় সেজন্যও আমরা প্রস্তাব করেছি। এটা হলে নতুন প্রজন্ম ইতিহাসটা ভালোভাবে জানতে পারবে।
 
এ সময় মোজাম্মেল হক বঙ্গবন্ধুর কারাবরণসহ বিভিন্ন ঘটনার কথা উল্লেখ করে বলেন, যখন শেখ মুজিব কারাগারা ছিলেন, তখন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অবদানের কথা আমাদের ভুলে গেলে চলবে না, স্বীকার করতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ওয়াল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক অধ্যাপক আকতারুজ্জামান, অরুন সরকার রানা, এমএ করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এসকে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।