ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

‘বই মানুষের হৃদয়কে সুন্দর করে, জীবনকে সমৃদ্ধ করে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
‘বই মানুষের হৃদয়কে সুন্দর করে, জীবনকে সমৃদ্ধ করে’ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ময়মনসিংহের জেলাপ্রশাসক খলিলুর রহমান

‘মাইক্রোফোনের সামনে দাঁড়াই, তখন আমার চোখ-মুখ ঠকঠক করে কাঁপতে থাকে’ কবির এ কবিতা আবৃত্তি করে দর্শক-শ্রোতাদের হৃদয়-মন জয় করে নিলেন ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মো. খলিলুর রহমান।

ময়মনসিংহ: ‘মাইক্রোফোনের সামনে দাঁড়াই, তখন আমার চোখ-মুখ ঠকঠক করে কাঁপতে থাকে’ কবির এ কবিতা আবৃত্তি করে দর্শক-শ্রোতাদের হৃদয়-মন জয় করে নিলেন ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মো. খলিলুর রহমান।

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে ‘সমৃদ্ধ নগরীর জন্য বই’ স্লোগান নিয়ে ময়মনসিংহ পৌরসভার আয়োজনে নগরীর টাউন হল মাঠে ৮ দিনব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সৃষ্টিশীল ও মননশীল চেতনার অধিকারী জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমানের আবৃত্তি ছুঁয়ে গেছে কাছের মানুষ থেকে দূরের মানুষকেও।

এর আগেও ময়মনসিংহে চাকরি করে গেছেন জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান। সেই সময় ছিলেন ময়মনসিংহ কালেক্টরেটে।

খলিলুর রহমান বলেন, বই মানুষের হৃদয়কে সুন্দর করে। জীবনকে সমৃদ্ধ করে। আর সমৃদ্ধ মানুষই পারে দেশকে সুন্দর করে গড়ে তুলতে। ’

জীবনের তিনটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গই বই, এ কথা তুলে ধরে তিনি বলেন, বই বিভিন্নভাবে মানুষকে আকৃষ্ট করে। যে কোন লেখা মুক্ত সংস্কৃতির বিকাশ ঘটায়।

পৌরসভার আয়োজনে বইমেলা একটি অন্যতম ভাল উদ্যোগ। ময়মনসিংহ ইতিহাস-ঐতিহ্যের লীলাভূমি, সংস্কৃতির সূতিকাগার। অমরত্ব মানুষকে দিতে পারে না। কিন্তু একটি বই অমরত্ব দিতে পারে। ’

ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় গ্রন্থাগারের উপ-পরিচালক শহীদা সুলতানা, মেলা কমিটির পরিচালক সিহাব উদ্দিন ভূইয়া, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম, প্যানেল মেয়র-২ নজরুল ইসলাম।

এই মেলায় কাকলী প্রকাশনী, অন্বেষা প্রকাশন, পাঞ্জেরি পাবলিকেশন্স লিমিটেড, জিনিয়াস ব্রাদার্স, অঙ্কুর প্রকাশনীসহ প্রায় ৫০টি খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল ঠাঁই পেয়েছে।

সভাপতির বক্তব্যে ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, বই ধর্মীয় মূল্যবোধের চর্চা শেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জীবনের প্রতিটি ক্ষেত্রে বইয়ের বিকল্প নেই। বইই পারে সামাজিক অবক্ষয় রোধ করতে।

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এমএএএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।