ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সেই নারীকে দিয়ে আত্মঘাতী হামলার প্ল্যান ছিল জঙ্গিদের!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
সেই নারীকে দিয়ে আত্মঘাতী হামলার প্ল্যান ছিল জঙ্গিদের! জঙ্গি আস্তানা ‘সূর্যভিলা’র সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মনিরুল ইসলাম। ছবি: শাকিল আহমেদ

রাজধানীর দক্ষিণখানে আত্মঘাতী বিস্ফোরণে নিহত সেই নারীকে দিয়ে জঙ্গিদের হামলার পরিকল্পনা ছিল মনে করছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। 

ঢাকা: রাজধানীর দক্ষিণখানে আত্মঘাতী বিস্ফোরণে নিহত সেই নারীকে দিয়ে জঙ্গিদের হামলার পরিকল্পনা ছিল মনে করছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।  

তিনি বলেছেন, যে বিস্ফোরক ও সরঞ্জামাদি ঘটনাস্থলে পাওয়া গেছে, তাতে মনে হচ্ছে সামনে জঙ্গিদের হয়তো কোনাে হামলার পরিকল্পনা ছিল।

এতে ওই নারীকেই ব্যবহার করা হতো।

রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় দক্ষিণখানে জঙ্গি আস্তানা ‘সূর্যভিলা’র সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তার আগে ওই বাড়িতে অভিযান চালিয়ে বোমা নিষ্ক্রিয় করে বিপুল বিস্ফোরক ও সরঞ্জাম জব্দ করে পুলিশের বোম্ব ডিস্পপোজাল ইউনিট।

মনিরুল ইসলাম বলেন, এখানে যে নারী সুইসাইডাল অ্যাটাক করে মারা গেছেন, তার দুই বিয়ে হয়েছিলো। আগের স্বামীর নাম ইকবাল। জানতে পেরেছি তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। এরপর সন্ত্রাসী সুমনের সঙ্গে তার বিয়ে হয়। ওই বিয়ের পর থেকেই এই নারী নব্য জেএমবির সঙ্গে জড়িয়ে পড়েন।

শনিবার (২৪ ডিসেম্বর) ওই বাড়িতে অভিযানের পর ২ নারী ও ২ শিশুকে উদ্ধার করা হয়। আত্মঘাতী বিস্ফোরণে মারা যায় সেই নারী এবং আফিফ কাদের আরিফ নামে কিশোর জঙ্গি।

দুই নারীকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মনিরুল ইসলাম বলেন, যে এক্সপ্লোসিভ ও সরঞ্জামাদি জব্দ করা হয়েছে, তাতে সামনে হয়তো কোনো হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের। এই নারীকেই হয়তো সুইসাইডাল অ্যাট‍াকে ব্যবহার করা হতো। যে শিশুটি আহত হয়েছে, তাকেও হয়তো এ ধরনের অ্যাটাকে ব্যবহার করা হতো। এছাড়া, এ বাড়িটি নব্য জিএমপির দফতর হিসেবে ব্যবহার হতো।

এখন সূর্যভিলা থেকে মরদেহ উদ্ধারে অভিযান চলছে বলেও জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের এ প্রধান।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
এসজেএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।