ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘শ্রমিকদের ঘামমিশ্রিত টাকাতেই তৈরি হচ্ছে আধুনিক বাংলাদেশ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
‘শ্রমিকদের ঘামমিশ্রিত টাকাতেই তৈরি হচ্ছে আধুনিক বাংলাদেশ’ ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান

কয়েকদিন বন্ধ থাকার পর আশুলিয়ায় স্বতঃস্ফূর্ত ভাবে কাজে যোগ দিলেন পোশাক শ্রমিকরা। সোমবার (২৬ ডিসেম্বর) সকাল সকাল থেকে এ পর্যন্ত প্রায় ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগদান করেন।  

আশুলিয়া (ঢাকা): কয়েকদিন বন্ধ থাকার পর আশুলিয়ায় স্বতঃস্ফূর্ত ভাবে কাজে যোগ দিলেন পোশাক শ্রমিকরা। সোমবার (২৬ ডিসেম্বর) সকাল সকাল থেকে এ পর্যন্ত প্রায় ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগদান করেন।

 

শ্রমিক যোগদানের বিষয়টি বাংলানিউজকে জানান, ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান।

তিনি বলেন, শ্রমিকরা আমাদেরই ভাই-বোন। তাদের ঘামমিশ্রিত টাকাতেই তৈরি হচ্ছে আমাদের আধুনিক বাংলাদেশ। মানবাধিকার থেকে শুরু করে তাদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে হবে। পরিস্থিতি এখন পুরোপুরি শান্ত।

পুলিশ সুপার বলেন, বিভিন্ন দাবিতে শ্রমিক অসন্তোষের জের ধরে ৫৫টি কারখানা বন্ধের ঘোষণা দেয় বিজিএমইএ। এরই প্রেক্ষিতে শিল্প পুলিশ সদস্য, র‌্যাব, জেলা পুলিশ সদস্যসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মিলে একটি শক্তিশালী নিরাপত্তার ব্যবস্থা করি।
 
তিনি আরো বলেন, ছাটাইকৃত শ্রমিকদের ব্যাপারে বিজিএমইএ সিদ্ধান্ত নিয়েছে। তারপরও কেউ যদি সেটাকে সমস্যা মনে করে আমাদের কাছে আবেদন করে, তবে আমরা তদন্ত সাপেক্ষে প্রযোজনীয় ব্যাবস্থা নেবো। আর যদি অপরাধি হয়ে থাকে বা ইন্ধন দাতা হয়ে থাকে তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সবগুলো কারখানা খুলেছে মদিনা অ্যাপারেল নামে একটি মাত্র সোয়েটার ফ্যাক্টরী বন্ধ রয়েছে। তবে তারা আগামীকাল খুলবে।

যারা সুযোগ কাজে লাগিয়ে আশুলিয়া এলাকার পোশাক কারখানাগুলোকে অস্থিতিশীল করতে চেয়েছিল তাদের অনেককেই গ্রেফতার করা হয়েছে। ইতো মধ্যেই কারখানা কর্তৃপক্ষ এবং পুলিশের পক্ষ থেকে মোট ১০টি মামলা রেকর্ড হয়েছে। নাশকতার চেষ্টা করা, ইন্ধন যোগানকারী হিসেবে ২২ জনকে আটক করা হয়েছে। এছাড়াও অজ্ঞাতনামা আরো কয়েক শতাধিক শ্রমিকের নামে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।  
বিজিএমইএ যাদের আসামি করে মামলা দিয়েছে তাদের ব্যাপারে তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করা হবে বলেও সাংবাদিকদের জানান তিনি।

**পাঁচদিন পর চালু হলো আশুলিয়ার পোশাক কারখানা

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।