ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

কাজে যোগ দিয়েছেন ৯০ শতাংশ পোশাককর্মী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
কাজে যোগ দিয়েছেন ৯০ শতাংশ পোশাককর্মী মন্ত্রিসভার বৈঠকে পোশাক কারখানা খুলে দেওয়ার বিষয়ে আলোচনা হয়

ছয়দিনের মাথায় আশুলিয়ার পোশাক কারখানা খুলে দেওয়ার পর ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগ দিয়েছেন বলে মন্ত্রিসভায় জানানো হয়েছে।
 

ঢাকা: ছয়দিনের মাথায় আশুলিয়ার পোশাক কারখানা খুলে দেওয়ার পর ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগ দিয়েছেন বলে মন্ত্রিসভায় জানানো হয়েছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৬ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে পোশাক কারখানা খুলে দেওয়ার বিষয়ে আলোচনা হয়।


 
বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, গার্মেন্টস ফ্যাক্টরি রি-ওপেনিংয়ের ব্যাপারে আলোচনা হয়েছে। মন্ত্রিসভা এটাকে স্বাগত জানিয়েছে একটি ভালো উদ্যোগ হিসেবে। ফ্যাক্টরিগুলো বন্ধ থাকলে আমাদের দেশের শত শত কোটি টাকা ক্ষতি হয়। এতে শ্রমিকদেরও সমস্যা, মালিকদেরও সমস্যা। এটির নিরসনে একটি সমন্বিত উদ্যোগ ছিল।
 
মজুরি বৃদ্ধি, শ্রমিক ছাঁটাই বন্ধ ও বাড়ি ভাড়া বৃদ্ধি না করাসহ বেশ কিছু দাবিতে গত ১১ ডিসেম্বর থেকে উত্তপ্ত হয়ে ওঠে আশুলিয়ার পোশাক শিল্প এলাকা। গত ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় বিজিএমইএ। সোমবার থেকে সেগুলো খুলে দেওয়া হয়।    
 
মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জানান, আজ থেকে প্রায় সবগুলো ফ্যাক্টরি খুলে দেওয়া হয়েছে, ৮০-৯০ শতাংশ শ্রমিক কাজে যোগ দিয়েছেন।
 
মজুরি বৃদ্ধির বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না- প্রশ্নের জবাবে মোহাম্মদ শফিউল আলম বলেন, এজন্য একটি বিধান আছে, সময়ে সময়ে এটিকে আপডেট করার সুযোগ আছে। কিন্তু যে সিস্টেম আইনে দেওয়া আছে, সেটি প্রিম্যাচিউরর্ডের আর্লি স্টেজ নাই।
 
বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।