ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

নতুন মজুরি বোর্ডের দাবিতে বিজিএমইএ’র সামনে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
নতুন মজুরি বোর্ডের দাবিতে বিজিএমইএ’র সামনে মানববন্ধন নতুন মজুরি বোর্ড ঘোষণার দাবিতে গার্মেন্ট শ্রমিক সংহতির মানববন্ধন

আশুলিয়ায় গ্রেফতার শ্রমিকনেতাদের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার ও নতুন মজুরি বোর্ড ঘোষণার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

ঢাকা: আশুলিয়ায় গ্রেফতার শ্রমিকনেতাদের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার ও নতুন মজুরি বোর্ড ঘোষণার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

সোমবার (২৬ ডিসেম্বর) সকাল ১১টায় বিজিএমইএ ভবনের সামনে গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান শ্রমিকনেতা তাসলিমা আখ্‌তারের নেতৃত্বে মানববন্ধন ও মিছিল কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা, সহ-সম্পাদক অঞ্জন দাস, কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়, মিনহাজুল হক নাহিদসহ বিভিন্ন অঞ্চলের শ্রমিক নেতারা।

নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের দাবির ভিত্তিতে ৪ দিন পর কারখানা খুললেও গ্রেফতার, মামলা, হামলা, বরখাস্ত করা অব্যাহত রেখে শ্রমিকাঞ্চলে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করে রাখা হয়েছে। শ্রমিক নেতা সৌমিত্র কুমার, সুজনসহ মোট ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে, মামলা করা হয়েছে হাজারো শ্রমিকের বিরূদ্ধে।

নেতারা আরও বলেন, অজ্ঞাতনামা দেখিয়ে বহু শ্রমিকদের বিরূদ্ধে মামলা করে যে কোনো শ্রমিককে সেই মামলায় নির্যাতন করার সুযোগ তৈরি করা হয়েছে। পাশাপাশি উইন্ডিতে ১২১ জন, ফ্যান্টনে ১২৫ জন এবং হামীমে ৯১ জন শ্রমিককে তালিকাভুক্ত করে বরখাস্ত করে শ্রমিকদের মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে।

মালিক পক্ষ শ্রমিকদের যেসব কারণ দেখিয়ে অভিযুক্ত করেছেন সেগুলো লজ্জাজনক বলে অভিহিত করে নিন্দা জানান নেত‍ারা। গ্রেফতারকৃত সৌমিত্র কুমার, সুজন এবং সাংবাদিক নাজমুলসহ সবাইকে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানান বক্তারা।

নেতৃবৃন্দ আরও বলেন, ৩ বছর আগে মজুরি ৫৩০০ টাকা করা হয়েছে। বর্তমান বাজারে এই মজুরিতে বাসা ভাড়া দেয়া, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনা, চিকিৎসা, সন্তানদের শিক্ষা কিংবা যাতায়াত কোনো কিছুর জন্যই উপযোগী নয়। শ্রম আইনানুযায়ী তিন বছরের মধ্যে মজুরি মূল্যায়ন করা এবং ১৪০ এর ‘ক‘ ধারা মতে সরকার যে কোন অবস্থায় নতুন মজুরি বোর্ড গঠন করতে পারে।

নেতৃবৃন্দ অবিলম্বে নতুন মজুরি বোর্ড ঘোষণা করে মূল মজুরি ১০,০০০ টাকা এবং মোট মজুরি ১৬,০০০ টাকা করার উদ্যোগ নিতে বিজিএমইএ নেতৃবৃন্দ এবং শ্রমপ্রতিমন্ত্রীর প্রতি আহবান জানান।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।