ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বছর জুড়েই আলোচিত ছিলো নারায়ণগঞ্জ

মাহফুজুর রহমান পারভেজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
বছর জুড়েই আলোচিত ছিলো নারায়ণগঞ্জ ছবিতে শিক্ষককে কানধরে উঠবস, ৫ খুনের হোতা মাহফুজ, জঙ্গি আস্তানায় অভিযান, নাসিক নির্বাচন

পাঁচ খুন, জঙ্গি ইস্যু ও নারায়ণগঞ্জ সিটি করেপোরেশন নির্বাচনসহ নানা বিষয় নিয়ে সারা বছর আলোচিত ছিলো ঢাকার পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ।

নারায়ণগঞ্জ : পাঁচ খুন, জঙ্গি ইস্যু ও নারায়ণগঞ্জ সিটি করেপোরেশন নির্বাচনসহ নানা বিষয় নিয়ে সারা বছর আলোচিত ছিলো ঢাকার পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ।

২০১৬ সালের শুরুতেই পরকীয়ার জের ধরে ভাগ্নের হাতে মামীসহ একই পরিবারের ৫ খুনের মধ্য দিয়ে নারায়ণগঞ্জ আলোচিত হয়ে উঠে দেশব্যাপী।

আলোচনার শেষ হয় বছরের শেষ মাস ডিসেম্বরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মধ্য দিয়ে। আর বছরের মাঝে ঘটে দেশজুড়ে আলোচিত জঙ্গি আস্তানার সন্ধান ও সেই আস্তানায় পুলিশ, ৠাব  ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সফল অভিযান।

বছরের মাঝামাঝিতে ঘটে আরেকটি আলোচিত ঘটনা। ধর্মের বিষয়ে কটুক্তি করায় সংসদ সদস্য কর্তৃক শিক্ষককে কান ধরে উঠবস। দুটি ঘটনায়ই দেশজুড়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার সৃষ্টি হয়।

বছরের ১৬ জানুয়ারি শহরের বাবুরাইল এলাকার আশেক আলী ভিলার নীচ তলায় গৃহকর্তা শফিকের বাসায় অবস্থান করে পরকীয়ার জেরে নির্বিঘ্নে গৃহকর্ত্রী তাসলিমা (৩৫), তার শিশু সন্তান শান্ত (১০), সুমাইয়া (৭), ভাই মোরশেদুল (২২) ও জা লামিয়া বেগমকে (২০) শ্বাসরোধ ও শিল পোঁতা দিয়ে পিটিয়ে একাই হত্যা করে বাসায় নতুন তালা দিয়ে পালিয়ে যায় শফিকের ভাগ্নে মাহফুজ। পরবর্তীতে গ্রেফতার হয়ে আদালতে নিজেই নিজের দোষ স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেয় মাহফুজ।

বছরের ২৭ আগস্ট সকালে শহরের পাইকপাড়ার একটি বাসায় বাংলাদেশের নব্য জেএমবির মাস্টারমাইন্ড জঙ্গি তামিম চৌধুরীসহ কয়েকজন জঙ্গি অবস্থান করছে জানতে পেরে অভিযান চালায় পুলিশ, ৠাব ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। অভিযানে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়। জঙ্গি বিরোধী অভিযানে পুলিশের একটি বড় সফলতা আসে এই অভিযানের মাধ্যমে।

বছরের ১৩ মে বন্দরে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে ধর্মীয় বিষয়ে কটুক্তি করার অপরাধে এলাকাবাসী ঘিরে রাখে। পরে স্থানীয় সংসদ সদস্য এসে সকলের সামনে শিক্ষককে কান ধরিয়ে উঠবস করান। সেই ছবি ও ভিডিও ভাইরাল হয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক আলোচনায় উঠে আসে নারায়ণগঞ্জ।

সর্বশেষ বছরের শেষ দিকে ২২ ডিসেম্বর দেশের অন্যতম শান্তিপ‍ূর্ণ, অবাধ ও সুষ্ঠু একটি নির্বাচন অনুষ্ঠিত হয়। সারাদেশের দৃষ্টি থাকায় এই নির্বাচন আকর্ষণের শীর্ষে ছিল দেশের মানুষের কাছে। কারণ এটিই ছিলো দেশের প্রথম দলীয় প্রতীকের সিটি করপোরেশন নির্বাচন।

দেশের অন্যতম নজির রাখা শান্তিপূর্ণ এই সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পৌনে এক লাখ ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে পরাজিত করে টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন। রিটার্নিং কর্মকর্তার ঘোষিত ফল অনুযায়ী, নৌকা প্রতীকে আইভী পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী সাখাওয়াতের ধানের শীষ প্রতীকে নিয়ে পান ৯৬ হাজার ৪৪ ভোট।

এসব ঘটনায় দেশব্যাপী বছরজুড়েই আলোচিত ছিল প্রাচ্যের ডান্ডিখ্যাত নগরী ও ব্যবসায়িক অঞ্চল নারায়ণগঞ্জ।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।