ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘সুইসাইড অ্যাটাক বড় সতর্কবার্তা, প্রস্তুতিও আছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
‘সুইসাইড অ্যাটাক বড় সতর্কবার্তা, প্রস্তুতিও আছে’

রাজধানীর আশকোনায় জঙ্গিদের আত্মঘাতী হামলাকে বাংলাদেশে নতুন মাত্রা উল্লেখ করে এটি আমাদের জন্য বড় ধরনের সতর্কবার্তা বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঢাকা: রাজধানীর আশকোনায় জঙ্গিদের আত্মঘাতী হামলাকে বাংলাদেশে নতুন মাত্রা উল্লেখ করে এটি আমাদের জন্য বড় ধরনের সতর্কবার্তা বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
 
তবে জঙ্গিদের এ নতুন ধরনের হামলা মোকাবেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সর্বাত্মক প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।


 
মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেন, ‘জঙ্গিবাদ নিয়ে উদ্বেগ আছে, শঙ্কা নেই। আমরা শঙ্কিত নই’।
 
‘যেখানে নারী আত্মঘাতী এবং শিশুকে ঢাল হিসেবে ব্যবহার হচ্ছে। নারী যেখানে সুইসাইডাল স্কোয়াডে আছে, একজন কিশোর পর্যন্ত আত্মঘাতী। এ বিষয়টি নতুন মাত্রা যোগ করলো। সুইসাইড অ্যাটাকটা আমাদের দেশে নতুন মাত্রা। সুইসাইড হামলার দিক থেকে এটা আমাদের জন্য বড় ধরনের সতর্কবার্তা’।
 
তিনি বলেন, ‘এ ব্যাপারে আমাদের উদ্বেগ অবশ্যই আছে, প্রস্তুতিও আছে। আমাদের আইন প্রয়োগকারী সংস্থা সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করছে। শোলাকিয়া, গুলশানের পর কল্যাণপুরে জঙ্গি আস্তানা গুড়িয়ে দিয়েছে। আশকোনাতেও সফলভাবে অভিযান চালিয়েছে। আমাদের সক্ষমতা আছে, সামর্থ্যও আছে’।
 
‘কাজেই আমরা শঙ্কিত নই, আমরা উদ্বেগ রেখে মোকাবেলার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছি। সাম্প্রদায়িকতার বিষবৃক্ষই উন্নয়নের অগ্রগতির পথে বাধা হতে পারে। এ বিষবৃক্ষকে জনগণকে সঙ্গে নিয়ে উপড়ে ফেলতে হবে’।
 
জঙ্গিবিরোধী অভিযানকে বিএনপির পক্ষ থেকে নাটক দাবি করা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘একুশে আগস্ট তো আমরা নাটক করেছি!’
 
‘তৎকালীন বিরোধী দলের নেতা ভ্যাটিটি ব্যাগে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন- একথা তো বিএনপিই বলেছিল। তখন তারাই জজ মিয়া নাটক সাজিয়েছে। নাটক করা, নাটক সাজানো- এটা তাদের রাজনীতি। আমরা নাটক-টাটক জানি না। আমরা রাজনীতি করি, আমরা গায়ে পড়ে আত্মহত্যা করতে যাবো কেন? কোনো দরকার আছে?’

ওবায়দুল কাদের বলেন, ‘নারায়ণগঞ্জের নির্বাচনের ফলাফল পাওয়ার পর আমাদের কি কোনো ক্রেডিবিলিটির সঙ্কট আছে, না আমাদের প্রতি কোনো হুমকি আছে, না জনগণের পক্ষ থেকে আন্দোলন আছে, প্রতিরোধ আছে? গায়ে পড়ে জঙ্গি তৈরি করে আত্মহত্যা করাতে যাবো কেন? কোনো প্রয়োজন আছে?’
 
ওবায়দুল কাদের বলেন, ‘জঙ্গি কারা তৈরি করে, কারা পেট্রোল বোমা তৈরি করেছে, পেট্রোল বোমা মারায় সহযোগিতা করে, বাংলাদেশের মানুষ সেটা ভালো করেই জানে। একুশে আগস্ট যে ঘটনা ঘটেছে তাদের মদদে, তাদের পৃষ্ঠপোষকতায় হামলা ঘটেছে, তারাই এসব ব্যাপারে পারদর্শী। রাজনীতিতে অফুরান নাটকের জন্ম দিতে পারে বিএনপি। দৃশ্যপটে একেক ছন্দ আসে, একই নাটকের অভিনয় বার বার করে যাচ্ছে বিএনপি’।
 
বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমআইএইচ/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।