ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্যাংকিং সহজ করার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্যাংকিং সহজ করার আহ্বান

প্রতিবন্ধী, বিশেষত দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে ব্যাংকিং ব্যবস্থা সহজতর করার সুপারিশ করেছেন ভুক্তভোগীরা।

ঢাকা: প্রতিবন্ধী, বিশেষত দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে ব্যাংকিং ব্যবস্থা সহজতর করার সুপারিশ করেছেন ভুক্তভোগীরা।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্যাংক নোট শনাক্তকরণের আধুনিক ও উপযোগী পদ্ধতি গ্রহণ ও প্রচার এবং তাদের এটিএম কার্ড প্রদান এবং উপযোগী যন্ত্র স্থাপনের সুপারিশও করেন তারা।

মঙ্গলবার (ডিসেম্বর ২৭) বিকেলে ডিসএ্যাবিলিটি রাইটস ফান্ডের সহযোগিতায় বাংলাদেশ ভিজ্যুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটির (ভিপস) আয়োজনে 'প্রতিবন্ধী ব্যক্তির ব্যাংকিং সেবা নিশ্চিতকরণ শীর্ষক মতবিনিময় সভায় এসব সুপারিশ করেন বক্তারা। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপনায় ভিপসের সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম পপি দৃষ্টি প্রতিবন্ধীদের আর্থিক স্বচ্ছলতার জন্যে ক্রেডিট কার্ড প্রদানের সুপারিশ করেন। পাশাপাশি তাদের জন্য ইন্টারনেট ব্যাংকিং সেবাকে উপযোগী করা, বাংলাদের ব্যাংকের সার্কুলার অনুযায়ী ঋণ প্রদান, ব্যাংকগুলোর সুর্নিদিষ্ট প্রকল্প গ্রহণ ও ব্যাংকের কর্মকর্তা কর্মচারীদের প্রতিবন্ধী বিষয়ক ওরিয়েন্টেশনের আহ্বান জানান তিনি।

সভায় প্রতিবন্ধী ব্যক্তিরা অভিযোগ করে বলেন, দেশের ব্যাংকগুলো এখনো প্রতিবন্ধী বান্ধব নয়। তাদের এক টেবিল থেকে আরেক টেবিলে পাঠানো হয়। একটি এ্যাকাউন্ট খুলতেই অনেক ঝামেলা পোহাতে হয়। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধীদের এটিএম কার্ড দেয়া হয় না। ব্যাংকগুলোতে তাদের সেবা দেয়ার জন্যে কোন নির্দিষ্ট ব্যক্তি থাকে না।

ভিপসের সভাপতি সাইদুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মিজানুর রহমান জোয়ার্দার।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।