ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বেতন খারাপ না ওয়াটার ট্যাক্সি চালকদের

সজিব তৌহিদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
বেতন খারাপ না ওয়াটার ট্যাক্সি চালকদের হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সি চালক নুরুন্নবী, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ মহন্ত সাধন। বেসরকারি একটি মোবাইল ফোন সেবাদাতা কোম্পানিতে কর্মরত। গুলশান-১ এর কাছে গুদারাঘাটে দাঁড়িয়ে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) অপেক্ষা...

ঢাকা: জগন্নাথ মহন্ত সাধন। বেসরকারি একটি মোবাইল ফোন সেবাদাতা কোম্পানিতে কর্মরত।

গুলশান-১ এর কাছে গুদারাঘাটে দাঁড়িয়ে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) অপেক্ষা করছিলেন ওয়াটার ট্যাক্সিতে চড়ে কারওয়ান বাজার যাবেন বলে।

প্রায় আধা ঘণ্টা পরে ঘাটে এসে ভিড়লো হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সি। ততক্ষণে মানুষের ভিড় বেড়েছে ঘাটে। মুহূর্তের মধ্যে নির্ধারিত ৩০ যাত্রী নিয়ে যাত্রা করায় পরবর্তী ট্রিপের জন্য অপেক্ষায় থাকতে হলো আরও বেশকিছু যাত্রীকে।

এবার ওয়াটার ট্যাক্সিতে বসে কথা হলো সাধন মহন্তের সঙ্গে। তিনি জানান, যানজটের এই শহরে রাজধানীর বুকে এমন নৌরুট চালু করা নিঃসন্দেহে ভালো উদ্যোগ। এখানে মাত্র চারটি ওয়াটার ট্যাক্সি চলে। সংখ্যাটা বাড়লে চলাচলের জন্য রুটটি জনপ্রিয় হয়ে উঠবে।

যাত্রীদের মন কাড়বে পশ্চিম আকাশে সূর্য ঢলে পড়ার দৃশ্য'মামা, টেনশনের কারণ নাই- শিগগিরই আরও ছয়টি ট্যাক্সি আসবে। ' ট্যাক্সিটির চালক নরুন্নবী (৩০) যখন এমন তথ্য জানালেন তখন সাধন মহন্ত বলেন, 'সেটা হলে যাত্রী সেবা বাড়বে। যাত্রীদের আর অপেক্ষা করতে হবে না। '

নরুন্নবী আগে ঢাকার কেরানীগঞ্জে ইঞ্জিনচালিত নৌকা চালাতেন। মাসে আয় করতেন ১০ থেকে ১১ হাজার টাকা। বর্তমানে হাতিরঝিলে ট্যাক্সি চালনার কাজ নিয়েছেন মাসিক বেতন ১৫ হাজার টাকায়। এখনও যেহেতু মাস পার হয়নি, হাতে বেতনও পাননি। তাই কর্তৃপক্ষের নির্ধারিত বেতনের আশ্বাস নিয়ে শঙ্কা কাটেনি নরুন্নবীর।

তিনি বলেন, 'যদি ঠিকঠাক বেতন পাই। আগের মাসিক আয়ের চেয়ে ৪ থেকে ৫ হাজার টাকা বেশি পাবো। তবে সেটা খারাপ হবে না। '
ছবি: যাত্রী ভর্তি ওয়াটার ট্যাক্সিতার গ্রামের বাড়ি চাঁদপুর। প্রায় ১০ বছর থেকে ঢাকায় বসবাস করেন নুরুন্নবী। দ্বিতীয় শ্রেণি পড়ুয়া নিরব ও গৃহিণী স্ত্রীকে নিয়ে হাতিরঝিল এলাকাতেই ভাড়া বাসায় থাকেন তিনি। ওয়াটার ট্যাক্সি চালিয়েই চলছে তার দিনবদলের সংগ্রাম।

আরেক চালক শামসুদ্দিন। আগে নৌকা চলাতেন চট্টগ্রামে। ১৫ হাজার টাকা বেতনের অফার পেয়ে সুযোগটা লুফে নিয়েছেন সদ্য বিবাহিত এই তরুণ।

ঘাটে বাঁধা দুই ওয়াটার ট্যাক্সিগত ১৬ ডিসেম্বর বিজয় দিবস থেকে চালু হয় নতুন ধরনের বাহন ওয়াটার ট্যাক্সি। যা চলে প্রতিদিন সকাল সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত। গুলশান-১ এবং বাড্ডা লিংক রোডে মধ্যবর্তী স্থান গুদারাঘাট থেকে এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ৩০ টাকা। আর রামপুরা থেকে এফডিসি মোড় পর্যন্ত ২৫ টাকা।

গন্তব্যস্থলে পৌঁছাতে সময় লাগে মাত্র ১৩ থেকে ১৫ মিনিট। প্রতিটি ওয়াটার ট্যাক্সি সারাদিনে ২০-৩০টি ট্রিপ দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।