ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ভারত থেকে পানি পেয়ে লাভ নেই, ব্যবহার হচ্ছে না'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
‘ভারত থেকে পানি পেয়ে লাভ নেই, ব্যবহার হচ্ছে না' জাতীয় পানি সম্মেলন-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

ভারত থেকে যে পানি পাচ্ছি তার সঠিক ব্যবহার করা যাচ্ছে না। এ পানি কোথায় যাচ্ছে এ নিয়ে কারো কোনো চিন্তা নেই বলে মন্তব্য করেছেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। 

ঢাকা: ভারত থেকে যে পানি পাচ্ছি তার সঠিক ব্যবহার করা যাচ্ছে না। এ পানি কোথায় যাচ্ছে এ নিয়ে কারো কোনো চিন্তা নেই বলে মন্তব্য করেছেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

 
 
বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানীর পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) অডিটোরিয়ামে দুই দিনব্যাপী জাতীয় পানি সম্মেলন-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ভারতের সঙ্গে ৩০ বছরের জন্য গঙ্গার পানি চুক্তি অনুযায়ী আমরা পানি পাচ্ছি। কিন্তু সেই পানির সঠিক ব্যবহার হচ্ছে না। পানি বে অব বেঙ্গলে চলে যাচ্ছে। পানি আসছে এ নিয়ে আমরা গর্বিত। কিন্তু এ পানি কোথায় যাচ্ছে এখন আর বিশেষজ্ঞদের কোনো মাথা ব্যথা নেই।

আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, পানি পাচ্ছি, ব্যবহার করতে পারছি না। এর পরিণতি অনেক ভয়াবহ হবে। পানি ব্যবহার না করার কারণে এ চুক্তি নবায়ন করতে গেলে ভারত বলবে তোমাদের পানির তো কোনো ব্যবহার নেই। গঙ্গায় বাঁধ দিলে পানির স্থায়ী ও ব্যবহার বাড়বে।

পানি সম্মেলন-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরাতিস্তার পানি সম্পর্কে তিনি বলেন, তিস্তার পানি নিয়ে ভারতের সঙ্গে আলোচনা হচ্ছে। বর্তমানে তিস্তার ব্যারেজে আমরা যে পানি পাচ্ছি সে পানির সঠিক ব্যবহার হচ্ছে না। এ নিয়ে বিশেষজ্ঞদের কথা নেই। আলোচনা হচ্ছে, ভারতের সঙ্গে কি হচ্ছে এ নিয়ে।

মন্ত্রী বলেন, সরকার এখন নদী ব্যবস্থাপনায় জোর দিচ্ছে। সরকার নদী ড্রেজিং, দূষণ রোধ, বাঁধ নির্মাণ ও সংরক্ষণ, খাল খনন, হাওর ও বিল সংরক্ষণ, ভূগর্ভস্থ, বৃষ্টির পানি সংরক্ষণ ও এর ব্যবহার করতে চাচ্ছে। নদী, খাল, বিল ও হাওর রক্ষা, দূষণ ও দখল রোধে জনসচেতনতা বাড়াতে হবে।
 
পিকেএসএফ, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও বাংলাদেশ উন্নয়ন পরিষদ যৌথভাবে এর আয়োজন করেছে। সম্মেলনে পানি বিশেষজ্ঞ, পেশাদার ও নীতি নির্ধারণরা অংশগ্রহণ করেছেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন- পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। স্বাগত বক্তব্য রাখেন, পিকেএসএফ'র ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম।

এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ'র নির্বাহী পরিচালক এসএমএ রশিদ, বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু সূচনা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আরইউ/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।