ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

মানবপাচারের আরও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে র‌্যাবের কাছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
মানবপাচারের আরও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে র‌্যাবের কাছে মানবপাচারকারী চক্রের কাছ থেকে জব্দ হওয়া মালামাল

মানবপাচারের সঙ্গে জড়িত সংঘবদ্ধ চক্রের নানামাত্রিক তথ্য র‌্যাবের কাছে রয়েছে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ।

ঢাকা: মানবপাচারের সঙ্গে জড়িত সংঘবদ্ধ চক্রের নানামাত্রিক তথ্য র‌্যাবের কাছে রয়েছে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ।

তিনি বলেন, সে অনুযায়ী র‌্যাব কাজ করছে, যার ধারাবাহিকতায় এই ১৬ জনকে ধরা হলো।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনোয়ার লতিফ বলেন, এক শ্রেণির দালাল চক্র স্বল্প আয়ের মানুষদের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার করে। এ ধরনের চক্রের ১৬ জনকে আমরা গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এছাড়া মানবপাচারকারী সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, সেই তথ্য যাচাই করে আমরা কাজ করে যাবো।

তিনি বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে মানবপাচার রোধে ১শ’ ৫২টি অভিযান পরিচালনা করে ওই চক্রের ৪শ’ ৩২ জনকে ধরা হয়। এছাড়া ৬শ’ ৯৬ জন ভিকটিমকে উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতার হওয়া চক্রটির জনশক্তি রফতানির বৈধ কোনো কাগজপত্র নেই। ২০০৭ সাল থেকে তারা বাংলাদেশ থেকে বিভিন্ন রাষ্ট্রে মানবপাচার করে আসছে। চক্রটি অবৈধভাবে বিমান, স্থল ও নৌপথের মাধ্যমে ভারত, মালয়েশিয়া, চীন, থাইল্যান্ড, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, ইউকে, ইউএসএ, ইতালি, কানাডা, বলিভিয়া, মোসাম্বিক, নিউজিল্যান্ডসহ বেশকয়েকটি দেশে মানুষ পাঠাতো।

এর আগে, নারায়ণগঞ্জ ও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মানবপাচারকারী চক্রের ১৬ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব-৩।

গ্রেফতাররা হলেন, ওয়াহেদুর রহমান (৩২), সুব্রত দাশ (২৬), মো. হানিফ (৩০), ওমর ফারুখ (৩৫), জামান জালালী (৪৪), রমজান আলী (৩২), মো. রফিকুল ইসলাম (৫৭), ফখরুল ইসলাম (৪৪), মোয়াজ্জল হোসেন (৪২), আবু তালেব (৪০), খায়রুল আলম (৩৭), ফররুল ইসলাম (৩৫), হাসান মিয়া (৩১), রাজবীর হোসেন (২২), আকতার হোসেন (২৭) ও  মো. ফখরুল ইসলাম (২৫)।

অভিযানে ২১টি পাসপোর্ট, ১ হাজার ৯শ’ ৮১টি বিভিন্ন দেশের জাল ভিসা, একটি আইডি কার্ড, ১৬টি ফয়েল মেশিন, একটি ফটোকপি মেশিন, চারটি প্রিন্টার, একটি কম্পিউটার মনিটর, দু’টি লেমিনেটিং মেশিন, একটি সিপিইউ, দু’টি কাঠের ফ্রেম, ১শ’ ১টি সিল মোহর, ১০টি স্কেনার মেশিন, একটি ল্যাগেজ, ৮শ’ ৫০টি পুলিশ ক্লিয়ারেন্স ফরম, ৩৫টি কুয়েত দিনার স্টিকার, সাতটি মোবাইল, তিনটি এটিএম কার্ড এবং প্রায় ১২ লাখ টাকা জব্দ করা হয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
আরএটি/জিপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।