ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিহত শাকিরার স্বামী পুরাতন জেএমবি’র সদস্য

শেখ জাহাঙ্গীর আলম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
নিহত শাকিরার স্বামী পুরাতন জেএমবি’র সদস্য আত্মঘাতী নারী জঙ্গি শাকিরা/ফাইল ছবি

আশকোনায় ‘সূর্যভিলা’ জঙ্গি আস্তানায় আত্মঘাতী হামলায় নিহত নারী জঙ্গি শাকিরার স্বামী রাশেদুর রহমান সুমন ছিলেন পুরাতন জেএমবি’র সদস্য। সে দল ভেঙে নব্য জেএমবিতে যোগ দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলো। তবে তার আগেই...

ঢাকা: আশকোনায় ‘সূর্যভিলা’ জঙ্গি আস্তানায় আত্মঘাতী হামলায় নিহত নারী জঙ্গি শাকিরার স্বামী রাশেদুর রহমান সুমন ছিলেন পুরাতন জেএমবি’র সদস্য। সে দল ভেঙে নব্য জেএমবিতে যোগ দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলো।

তবে তার আগেই পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কাছে বিস্ফোরকসহ গ্রেফতার হয়।  

চলতি বছরের ২১ নভেম্বর (সোমবার) রাতে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র (পুরাতন) তিন সদস্যকে ১০ কেজি বিস্ফোরক ও অন্যান্য সরঞ্জামসহ গ্রেফতার করে সিটিটিসি ইউনিট। তাদের মধ্যে রয়েছে আশকোনায় আত্মঘাতী হামলায় নিহত নারী জঙ্গি শাকিরার স্বামী রাশেদুর রহমান ওরফে সুমনসহ (২৪) আরও দু’জন।  

অপর দু’জন হলেন- শাহিদুল ইসলাম ওরফে শিপন (২৩) ও বাবু হাওলাদার ওরফে হোসেন (২৮)।  

জানা যায়, সূর্যভিলা জঙ্গি আস্তানায় নিহত আত্মঘাতী নারী জঙ্গি শাকিরা আগে কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত ছিলো না। তার আগের স্বামীর নাম ইকবাল। সে ক্যানসারে মারা যায়। এরপর সুমনের সঙ্গে তার পরিচয় ও পরবর্তীতে বিয়ে হয়। আর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন শিশু সাবিনা শাকিরার আগের ঘরের সন্তান বলে জানা গেছে।  

গোয়েন্দা সূত্র জানায়, সুমনের সঙ্গে বিয়ের পর থেকেই শাকিরাকে জঙ্গিবাদে উৎসাহিত করে। স্বামীর উৎসাহেই মূলত শাকিরা জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়তে শুরু করে।  

পুরাতন জেএমবি সংগঠনের নেতা সংকট থাকায় এবং ওই সংগঠনের অনেক নেতা গ্রেফতার হওয়ায় সংগঠনটি দুর্বল হয়ে পড়ে। তখন এই সুমন সংগঠন ছেড়ে নব্য জেএমবিতে যোগদানের সিদ্ধান্ত নেয়। পরিকল্পনা বাস্তবায়নের জন্য সুমন নব্য জেএমবি’র নেতাদের সঙ্গে যোগাযোগও শুরু করে। এদিকে স্ত্রী শাকিরাকেও নব্য জেএমবি’র নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করার সুযোগ করে দেয় এই সুমন।  

এরপর পুরাতন জেএমবি’র কার্যক্রমের জন্য বিস্ফোরক সংগ্রহ করতে গিয়ে পুলিশের কাছে গ্রেফতার হয় সুমন। গ্রেফতার হওয়ার পরপরই তার স্ত্রী শাকিরা নব্য জেএমবি’র আশকোনার সূর্যভিলা’র আস্তানায় আশ্রয় নেয়। সেখানে বিভিন্ন সময় নব্য জেএমবির নেতা ও সদস্যরা আসা-যাওয়া করতো। ঠিক সে সময় তাকে রেডিক্যালাইজড করতে শুরু করে।  

গোয়েন্দা সূত্র জানায়, সেখান থেকেই এই নারী জঙ্গি শাকিরা আত্মঘাতী হামলার জন্য প্রস্তুত হতে শুরু করে। রাজধানীতে বড় কোনো হামলার পরিকল্পনায় শাকিরা ও তার শিশু সন্তান সাবিনাকে আত্মঘাতী হামলার জন্য প্রস্তুত করার কাজ করা হয়।

এছাড়া জঙ্গি মইনুল ইসলাম মুসাকে গ্রেফতারের জন্য কার্যক্রম চালাতে থাকেন কাউন্টার টোরোরিজম ইউনিটের কর্মকর্তারা।   

গত ২৩ ডিসেম্বর (শুক্রবার) মধ্যরাতে দক্ষিণখানের আশকোনায় সূর্যাভিলায় নব্য জেএমবির আস্তানার সন্ধান পায় সিটিটিসি। এরপর ‘অপারেশন রিপল ২৪’ নামে ১৬ ঘণ্টার অভিযানে নিহত হয় দুই জঙ্গি। তাদের মধ্যে নারী জঙ্গি শাকিরা আত্মঘাতী হামলায় নিহত হয়।  

অভিযানে ঘটনাস্থল থেকে ১৯টি গ্রেনেড, ৩টি পিস্তল ও ২টি সুইসাইডাল ভেস্টসহ বেশকিছু সরঞ্জাম জব্দ করেছে পুলিশ।  

সিটিটিসি ইউনিটের প্রধান ও ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, আশকোনার জঙ্গি আস্তানায় রাশেদুর রহমান সুমনের স্ত্রী শাকিরা-ই আত্মঘাতী হামলায় নিহত হয়েছে। সুমন পুরাতন জেএমবি’র সদস্য ছিলো, বর্তমানে সে জেলে আছে।  

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এসজেএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।