ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জঙ্গিদের নতুন নতুন নাম ও তথ্য পাওয়া যাচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জঙ্গিদের নতুন নতুন নাম ও তথ্য পাওয়া যাচ্ছে

‘ভিন্ন ভিন্ন অভিযানে ও জঙ্গি সংগঠনের বিভিন্ন সদস্যদের গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে জঙ্গিদের নতুন নতুন নাম ও নতুন তথ্য পাচ্ছি। জঙ্গি আস্তানাগুলো থেকে গুরুত্বপূর্ণ নথিপত্রও পাওয়া যাচ্ছে। এসব নথিপত্র ও জিজ্ঞাসাবাদে ওই সব সদস্যদের পাওয়া তথ্যের ভিত্তিতে আমরা কাজ করছি।’

ঢাকা: ‘ভিন্ন ভিন্ন অভিযানে ও জঙ্গি সংগঠনের বিভিন্ন সদস্যদের গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে জঙ্গিদের নতুন নতুন নাম ও নতুন তথ্য পাচ্ছি। জঙ্গি আস্তানাগুলো থেকে গুরুত্বপূর্ণ নথিপত্রও পাওয়া যাচ্ছে।

এসব নথিপত্র ও জিজ্ঞাসাবাদে ওই সব সদস্যদের পাওয়া তথ্যের ভিত্তিতে আমরা কাজ করছি। ’

বুধবার (২৮ ডিসেম্বর) ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা বলেন পুলিশের কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, জঙ্গিবাদ দমন একটা দীর্ঘমেয়াদী কাজ ও জটিল প্রক্রিয়া। এটি অন্যান্য ক্রিমিনাল গ্যাংয়ের মতো নয়। এটি পুরোপুরি নির্মূলে সময় লাগবে। যেহেতু এরা রেডিক্যালাইজড। তাই নতুন নতুন নেতার আবির্ভাব ঘটতে পারে। তবে এদের সফলভাবে দমন করতে আমরা কাজ করছি।

তিনি বলেন, যেহেতু আমরা জঙ্গিবাদ নিয়ে কাজ করছি, তাই এসব সংগঠনের কিছু নেতাকে জীবিত গ্রেফতার করা হয়েছে। আবার তাদের কিছু সদস্য অভিযানে মারা গেছেন। এসব আস্তানা থেকে গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করা হয়েছে।  

এসবের ভিত্তিতে এই সংগঠনের কিছু শীর্ষনেতা এখনও বাইরে আছে। তাদের অনেকেই গ্রেফতার এড়াতে আত্মগোপনে রয়েছে। কেউ পলাতক থাকছে আর কেউ ডেসপারেটলি কাজ করছে। মূলত তারাই সংগঠনের নেতা হিসেবে আবির্ভূত হচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, জঙ্গি সংগঠন আনসার-আল ইসলামের সামরিক শাখার প্রধান মেজর জিয়া ও নব্য জেএমবি’র অন্যতম নেতা নুরুল ইসলাম মারজানকে জেনারালাইজড করার কোনো সুযোগ নেই। দু’জনই দু’টি ভিন্ন গ্রুপের নেতৃত্ব দেয়।  

‘মেজর জিয়ার সঙ্গে জেএমবি বা নব্য জেএমবির কোনো সম্পর্ক আমরা পাইনি। জেএমবি’র যেসব সদস্যদের গ্রেফতার করা হয়েছে তারা কেউই মেজর জিয়ার কথা বলেনি। ইতোপূর্বে আনসারউল্লাহ বাংলাটিম ও আনসার-আল ইসলাম যেসব হত্যাকাণ্ড চালিয়েছে, তাদের গ্রুপের নেতৃত্ব দেয় মেজর জিয়া। ’

এদিকে নব্য জেএমবির অন্যতম নেতা নুরুল ইসলাম মারজান প্রসঙ্গে তিনি বলেন, ‘তার নাম ও ছবি প্রকাশিত হয়েছে। তাই মারজান কোনো নাশকতামূলক কর্মকাণ্ড ঘটানোর চেয়ে নিজেকে আড়াল করে আত্মরক্ষার তাগিদে আত্মগোপনে রয়েছে। মারজান হয়তো দেশের ভেতরেও থাকতে পারে। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কোনো কিছু আমরা বলতে পারছি না। ’

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এসজেএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।