ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

'মুক্তচিন্তা স্তম্ভের' নির্মাণ কাজ উদ্বোধন বৃহস্পতিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
'মুক্তচিন্তা স্তম্ভের' নির্মাণ কাজ উদ্বোধন বৃহস্পতিবার

ব্লগার, বিজ্ঞানলেখক অভিজিৎ রায়ের স্মৃতিকে অম্লান করে রাখতে অভিজিৎ চত্বরে নির্মিত হতে যাচ্ছে 'মুক্তচিন্তা স্তম্ভ' নামে স্মারক ভাস্কর্য।

ঢাকা: ব্লগার, বিজ্ঞানলেখক অভিজিৎ রায়ের স্মৃতিকে অম্লান করে রাখতে অভিজিৎ চত্বরে নির্মিত হতে যাচ্ছে 'মুক্তচিন্তা স্তম্ভ' নামে স্মারক ভাস্কর্য।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় ভাস্কর্যটির নির্মাণ কাজের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষক, বুদ্ধিজীবীসহ দেশের গণ্যমান্য ব্যক্তি।

গত বছর ২৬ ফেব্রুয়ারি একুশের বইমেলা থেকে বাড়ি ফেরার পথে বইমেলা প্রাঙ্গণের অদূরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে দুর্বৃত্তদের অতর্কিত হামলার শিকার হন প্রগতিশীল লেখক অভিজিৎ রায় এবং তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। ঘটনাস্থলেই প্রাণ হারান অভিজিৎ, গুরুতর আহত হন বন্যা।

তারপর একের পর এক চলতে থাকে এদেশের লেখক-প্রকাশক থেকে শুরু করে অসাম্প্রদায়িক প্রগতিশীল চিন্তাধারার মানুষকে টার্গেট করে হত্যা, ভিন্নমতের কণ্ঠকে রোধ করার বর্বর এক সময়ের শুরু হয় অভিজিৎ রায়ের নির্মম মৃত্যুর মধ্য দিয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে যে স্থানটিতে লেখক অভিজিৎ রায়ের কলমকে স্তব্ধ করে দেওয়া হয়, সেই অভিজিৎ চত্বরেই তার স্মৃতি ও মতপ্রকাশের অধিকারের সাক্ষ্য হয়ে থাকবে 'মুক্তচিন্তা স্তম্ভ'।

বুধবার (২৮ ডিসেম্বর) গণজাগরণমঞ্চ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।