ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘জেন্ডার সমতা আনতে ছেলেদের লেখাপড়ায় এগিয়ে নিতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
‘জেন্ডার সমতা আনতে ছেলেদের লেখাপড়ায় এগিয়ে নিতে হবে’

লেখাপড়ায় ছেলেদের এগিয়ে নেওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমাদেরতো জেন্ডার সমতা আনতে হবে।’

ঢাকা: লেখাপড়ায় ছেলেদের এগিয়ে নেওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমাদেরতো জেন্ডার সমতা আনতে হবে। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘সবচেয়ে যেটা লক্ষ্যণীয় সব জায়গায় মেয়েদের সংখ্যা কিন্তু অনেক বেড়ে গেছে।

ছেলেদের সংখ্যা তুলনামূলকভাবে কম। এটা মনে হয় একটু দেখা দরকার। ’

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে গণভবনে প্রাথমিক সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা এবং সমমানের পরীক্ষাগুলোর ফলাফল গ্রহণের সময় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

একটা সময় যেখানে বাংলাদেশের মেয়েরা অন্যান্য সেক্টরের মতো লেখাপড়ায় অনেক পিছিয়ে ছিলো। তবে এবারের প্রাথমিক সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফলাফলে মেয়েরা এগিয়ে। বিদ্যালয়গুলোতেও ছাত্রী সংখ্যা বেশি।

শেখ হাসিনা বলেন, ‘জেন্ডার সমতার ক্ষেত্রে বাংলাদেশে হয়ে গেছে উল্টো। আমরা দেখেছি ছাত্রী পরীক্ষার্থী বেশি, ছাত্র কম। আবার পাসের দিক থেকেও মেয়েরা ভালো করছে। ’ 

ক্রমাগতভাবে ভালো করায় মেয়ে শিক্ষার্থীদের বিশেষভাবে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

ছাত্রদের লেখাপড়ায় এগিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘আমরা চাই আমাদের ছেলেমেয়েরা লেখাপড়া শিখবে, নিজের পায়ে দাঁড়াবে। ’

পরীক্ষায় যারা পাস করেছে তাদের সবাইকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। একইসঙ্গে অভিভাবক, শিক্ষকসহ পরীক্ষা ও শিক্ষা সংশ্লিষ্ট সর্বস্তরের কর্মকর্তাদের অভিনন্দন জানান তিনি।

ফলাফল হস্তান্তর অনুষ্ঠানের শুরুতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এবং পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেন।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ। আর জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।