ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফের রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বললো ঢাকা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
ফের রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বললো ঢাকা রাষ্ট্রদূত মিও মিন্ট থান এবং বাংলাদেশ ও মায়ানমারের পতাকা/ছবি: সংগৃহীত

মায়ানমারের রাষ্ট্রদূত মিও মিন্ট থানকে আবারও ডেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ঢাকা। ৯ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত দেশটির ৫০ হাজার নাগরিক (রোহিঙ্গা) বাংলাদেশে আশ্রয় নিয়েছে দাবি করে এ আহ্বান জানানো হয়।

ঢাকা: মায়ানমারের রাষ্ট্রদূত মিও মিন্ট থানকে আবারও ডেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ঢাকা। ৯ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত দেশটির ৫০ হাজার নাগরিক (রোহিঙ্গা) বাংলাদেশে আশ্রয় নিয়েছে দাবি করে এ আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে থানকে ডেকে এ আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়, কনস্যুলার) কামরুল আহসান। পরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, থানের সঙ্গে বৈঠকে মায়ানমারের রাখাইন রাজ্য থেকে অব্যাহতভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ করায় উদ্বেগ প্রকাশ করেন কামরুল আহসান। তিনি বৈঠকে উল্লেখ করেন, গত ৯ অক্টোবর রাখাইন অশান্ত হওয়ার পর সেখান থেকে প্রায় অর্ধলাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এছাড়া বছরের পর বছর ধরে মায়ানমারের আরও প্রায় ৩ লাখ নাগরিক বাংলাদেশে আশ্রয়ে আছে।

সচিব বাংলাদেশ থেকে সব রোহিঙ্গাকে অবিলম্বে ফিরিয়ে নিতে মায়ানমার সরকারের প্রতি দাবি জানান। একইসঙ্গে এ ব্যাপারে আলোচনা-প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ প্রস্তুত বলেও রাষ্ট্রদূতকে বলে দেন।

কামরুল আহসান এভাবে রোহিঙ্গা অনুপ্রবেশের মূল কারণ খুঁজে বের করে রাখাইন রাজ্যের সমস্যার স্থায়ী সমাধানে দেশটির সরকারের প্রতি অনুরোধ জানান। এতে বাংলাদেশ-মায়ানমার সীমান্তে রোহিঙ্গাদের এই আশ্রয় খুঁজতে ছোটাছুটি বন্ধ হয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে গত মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বঙ্গোপসাগরে বাংলাদেশি মাছ ধরার ট্রলারে মায়ানমারের নৌবাহিনীর গুলির ঘটনারও কড়া প্রতিবাদ জানানো হয়।

এর আগে গত ২৩ নভেম্বরও রাষ্ট্রদূতকে তলব করে রোহিঙ্গা নির্যাতন বন্ধ এবং বাংলাদেশে তাদের অনুপ্রেবেশ বন্ধের স্থায়ী ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬/আপডেট ১৯৪৩ ঘণ্টা
এইচএ/

আরও পড়ুন
** মায়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ ঢাকার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।