ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৈত্রী ট্রেন থেকে ভারতীয় শাড়ি-থ্রিপিস জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
মৈত্রী ট্রেন থেকে ভারতীয় শাড়ি-থ্রিপিস জব্দ

মাত্র দু’মাসের ব্যবধানে আবারো মৈত্রী ট্রেনে শুল্ক ফাঁকি দিয়ে ভারত থেকে অবৈধভাবে আমদানি করা শাড়ি, থ্রি-পিস ভর্তি ১২টি ট্রলিব্যাগ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

ঢাকা: মাত্র দু’মাসের ব্যবধানে আবারো মৈত্রী ট্রেনে শুল্ক ফাঁকি দিয়ে ভারত থেকে অবৈধভাবে আমদানি করা শাড়ি, থ্রি-পিস ভর্তি ১২টি ট্রলিব্যাগ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।
 
শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় এসব মালামাল জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান রাতে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
 
এর আগে গত ৫ অক্টোবর একই ট্রেন থেকে ভারতীয় শাড়ি, থ্রিপিস ও জুয়েলারি ভর্তি ৭৭টি ট্রলিব্যাগ জব্দ করা হয়। যার বাজার মূল্য ছিল প্রায় ১ কোটি ৮৭ লাখ টাকা।
 
ড. মইনুল খান জানান, এনবিআর ঘোষিত ২১ ডিসেম্বর থেকে মাসব্যাপী এনফোর্সমেন্ট মাসে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। এরই অংশ হিসেবে এ চালানটি জব্দ করা হয়।
 
তিনি জানান, সন্ধ্যা ৭টায় কলকাতা থেকে মৈত্রী ট্রেন ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছে। পরে ৪ জন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী থেকে ৯টি ও মালিকবিহীন ৩টি ব্যাগ জব্দ করা হয়।
 
জব্দ ব্যাগে উন্নতমানের ১৬৪ পিস থ্রি-পিস, ১৬ পিস শাড়ি, ২ পিস লেহেঙ্গা, ৪৯ পিস কাশ্মীরি শাল জব্দ করা হয়। জব্দ পণ্যের মূল্য ১২ লাখ ৬৭ হাজার টাকা। এতে শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে প্রায় ৮ লাখ টাকা।
 
এসব পণ্য রাজধানীর অভিজাত বিপনি বিতানগুলোতে বিক্রির জন্য আনা হয়েছে। পাসপোর্টধারী চার যাত্রী শুল্ক ফাঁকি দিয়ে এসব পণ্য নিয়ে এসেছেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেছেন।
 
পণ্য ঢাকা কাস্টম হাউসের শুল্ক গুদামে জমা ও ৪ যাত্রীকে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে কাস্টমস আইনে মামলা করা হয়েছে বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।