ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২ কোটি নতুন বই পাবে বরিশালের শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
২ কোটি নতুন বই পাবে বরিশালের শিক্ষার্থীরা

নতুন বছরের প্রথম দিনেই বরিশাল বিভাগের মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার জন্য শেষ মুহ‍ূর্তের প্রস্তুতি চলছে।

বরিশাল: নতুন বছরের প্রথম দিনেই বরিশাল বিভাগের মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার জন্য শেষ মুহ‍ূর্তের প্রস্তুতি চলছে।

 

নতুন বছরের প্রথম দিনেই বরিশাল বিভাগের ছয় জেলার মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা এক কোটি ৫৭ লাখ ৬৬ হাজার ৪শ ৩৪ বই পাচ্ছে।

এর মধ্যে মাধ্যমিক স্তরে ৯৮ লাখ ৫৫ হাজার ২শ ৭৭ ও প্রাথমিক বিভাগে ৫৯ লাখ ১১ হাজার ১শ ৫৭টি বই।

এছাড়া, দাখিল ও ইবতেদায়ী পর্যায়ে ৫৭ লাখ ১৭ হাজার ২শ ৯৭ বই পাচ্ছে শিক্ষার্থীরা। এর মধ্যে দাখিল পর্যায়ে ৩৮ লক্ষ ৫৯ হাজার ১শ ২৮ বই এবং ইবতেদায়ী স্তরে ১৮ লাখ ৫৮ হাজার ১শ ৫৯ বইয়ের চাহিদা রয়েছে। ইতোমধ্যে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার বিদ্যালয়গুলোতে নতুন বই পৌঁছে দেওয়া হচ্ছে।

বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জরিপ সূত্রে জান‍া ‍যায়, বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে ১২ লাখ ৫৬ হাজার ৯শ ৯৩ জন ভর্তি করা শিশুর জন্য মোট বইয়ের চাহিদা রয়েছে ৫৯ লাখ ১১ হাজার ১শ ৫৭। এর মধ্যে বরিশাল জেলায় ১৬ লাখ ৩৯ হাজার ৯শ ৬২, পিরোজপুরে ছয় লাখ ৬৯ হাজার ৮শ ৪৮, ঝালকাঠীতে তিন লাখ ৮৫ হাজার ৯৮, বরগুনায় ছয় লাখ ৭৩ হাজার ১০৫, পটুয়াখালীতে ১০ লাখ ৪৫ হাজার ৯শ ৭৭ ও ভোলায় ১৫ লাখ সাত হাজার ১শ ৬৭ বইয়ের চাহিদা রয়েছে।

বরিশাল বিভাগের প্রাথমিক শিক্ষা অফিসে বিভাগীয় উপ-পরিচালক এস.এম ফারুক বাংলানিউজকে জানান, প্রায় সব জেলায় অধিকাংশ বই পৌঁছে গেছে, যা বাকি রয়েছে তা শনিবারের মধ্যেই পৌঁছে যাবে।

পাশাপাশি মাধ্যমিক স্তরে ৯৮ লাখ ৫৫ হাজার ২শ ৭৭ বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে বরিশালে ৩০ লাখ ২৬ হাজার ৮শ ৮২, পিরোজপুরে ১২ লাখ ২৬ হাজার ৪শ ২৫, পটুয়াখালীতে ১৭ লাখ ২৫ হাজার ২শ ৩৪, ঝালকাঠিতে আট লাখ ৯১ হাজার ৮শ ৪৯, বরগুনায় ১১ লাখ ৬২ হাজার ১শ ৮৭ ও ভোলায় ১৮ লাখ ২২ হাজার ৭শ বইয়ের চাহিদা রয়েছে।

এদিকে, বরিশালে বিভাগে দাখিল পর্যায়ে ৩৮ লাখ ৫৯ হাজার ১শ ২৮ বই, পাশাপাশি ইবতেদায়ী স্তরে ১৮ লাখ ৫৮ হাজার ১শ ৫৯ বই বিতরণ করা হবে। পাশাপাশি এসএসসি ভোকেশনাল এক লাখ ৯৭ হাজার ৫শ ৩৮ ও দাখিল ভোকেশনালে তিন হাজার ৩শ ৪০ বইয়ের চাহিদা রয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর বরিশাল অঞ্চলের উপ-পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, পহেলা জানুয়ারি বরিশাল অঞ্চলে বই উৎসবকে কেন্দ্র করে প্রস্তুতি চলছে। প্রত্যেক স্কুলে ০১ জানুয়ারি বই বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এমএস/এনটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।