ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২০১৬ সালে ঢাবির আলোচিত ১০ ঘটনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
২০১৬ সালে ঢাবির আলোচিত ১০ ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ঘটনার চিত্র

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০১৬ সালে নানা আলোচনা-সমালোচনায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এর মধ্যে ছিল শিক্ষকদের কর্মবিরতি, মেট্রোরেল বিতর্ক, ইতিহাস বিকৃতির অভিযোগ, শিক্ষার্থীর অকাল মৃত্যু। আলোচিত এসব ঘটনা-দুর্ঘটনার মধ্যে ১০টি বিষয় বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে উন্নয়ন
সেপ্টেম্বরে প্রকাশিত কিউএস র‌্যাংকিং-এ ৮১ টি দেশের ৯১৬টি বিশ্ববিদ্যালয়ের ওপর জরিপ চালিয়ে প্রকাশিত সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয় ৭০১তম অবস্থানে রয়েছে। তবে, এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে ১০৯তম অবস্থানে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছয়টি অর্ধবার্ষিক ইংরেজি জার্নাল ও ১০ মাস পরপর একটি বাংলা জার্নাল প্রকাশিত হয়। এছাড়া বিভিন্ন বিভাগ থেকে আরও ১০টি জার্নাল প্রকাশিত হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাঞ্ছিত, রেজিস্টারকে অব্যাহতি

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর ম্যাগাজিনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করায় ইতিহাস বিকৃতির অভিযোগ এনে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে লাঞ্ছিত করে ছাত্রলীগ কর্মীরা। ১ জুলাই দুপুরে উপাচার্য বাইরে থেকে ফেরার সময় তার গাড়ির ওপর চড়াও হয় ছাত্রলীগ কর্মীরা এবং তার গাড়ি ভাঙচুর করে। একই অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।  

ভর্তি পরীক্ষায় জালিয়াতি
 
বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ছিল বছরের অন্যতম আলোচিত ঘটনা। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৯ লাখ টাকা দিয়ে প্রশ্ন কেনার মাধ্যমে মেধা তালিকায় ৫ম হওয়ার অভিযোগ ওঠে এক পরীক্ষার্থীর বিরুদ্ধে। বাংলানিউজে এমন সংবাদ প্রকাশিত হওয়ার পর ওই পরীক্ষার্থীর ভর্তি স্থগিত করা হয়। একই ইউনিটে বেশ কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ মেলে। এছাড়া ‘খ’ ইউনিটে ডিভাইস নিয়ে জালিয়াতি করে ৩ জন ভর্তি হয় বলে জানায় সিআইডি। ভর্তি পরীক্ষায় বিভিন্ন মাধ্যমে জালিয়াতির অভিযোগে আটক হয় ২২ জন ভর্তিচ্ছু। এছাড়া ‘গ’ ইউনিটের পরীক্ষায় প্রশ্নপত্রে ব্যাপক ভুল হওয়ার অভিযোগ ওঠে।

শিক্ষক আন্দোলন
 

অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন ২০১৫ সাল থেকে শুরু হলেও এই বছর তা কঠোর হয়। ১১ জানুয়ারি থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে কর্মবিরতির ডাক দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। দীর্ঘ ছয় মাসের আন্দোলনে সরকারের কাছে আল্টিমেটাম, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সঙ্গে দফায় দফায় শিক্ষক নেতাদের বৈঠকের পর বিষয়টির সমাধান হয়।

মেট্রোরেল নিয়ে পক্ষে-বিপক্ষে আন্দোলন

রাজধানীর যানজট নিরসনে সরকার মেট্রোরেল নির্মাণের যে উদ্যোগ নিয়েছে তাতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার পরিবেশ বিনষ্ট, যানজট সৃষ্টি, শব্দ দূষণের কারণ হবে অভিযোগ করে ৭ জানুয়ারি আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আর একটি অংশ মেট্রোরেলের পক্ষে আন্দোলন শুরু করে। দুই পক্ষই ২০ জানুয়ারি রাজু ভাস্কর্যের পাদদেশ ও টিএসসিতে পাল্টাপাল্টি সমাবেশ করে। একই সময়ে দু’পক্ষই উপাচার্যকে স্মারকলিপি দেয়। পুরো জানুয়ারি জুড়েই মেট্রোরেল নিয়ে ক্যাম্পাস ছিল উত্তপ্ত।

৪ শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ
২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষকের বিরুদ্ধে নিজ বিভাগের ছাত্রীদের ওপর যৌন হয়রানির অভিযোগ ওঠে। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শান্তনু মজুমদারের বিরুদ্ধে মাস্টার্সের এক ছাত্রী যৌন হয়রানির অভিযোগ আনলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বিশ্ববিদ্যলয় কর্তৃপক্ষ। সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. সাহাদাৎ হোসেনের বিরুদ্ধে বিভাগের দুই ছাত্রীর করা অভিযোগের ভিত্তিতে তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক অমিতাভ বিশ্বাসকে ক্লাস নেওয়া থেকে সাময়িক অব্যাহতি দেওয়ার সুপারিশ করে সিএনডি কমিটি। সর্বশেষ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এমরান হোসাইনকে যৌন হয়রানির দায়ে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়।

মঙ্গল শোভাযাত্রায় ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি 

বাংলা বর্ষবরণের উৎসব ‘মঙ্গল শোভাযাত্রাকে মানবতার বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে প্রথমবারের মতো পহেলা বৈশাখে বর্ষবরণের এই উৎসব আয়োজন করা হয়। বর্তমানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার অংশগ্রহণে এটি বাঙালির সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।
 
শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ
এ বছর বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠে। বিজ্ঞপ্তির শর্ত পূরণ না করা সত্ত্বেও মুদ্রণ ও প্রকাশন বিভাগে চারজন শিক্ষককে নিয়োগ দেওয়া হয়। এছাড়া ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে বিজ্ঞপ্তিতে ৪ জন নিয়োগের বিষয় থাকলেও ৯ জনকে নিয়োগ দেওয়া হয়। এদের তিনজন আবার মাস্টার্স সম্পন্ন করেননি। যদিও উপাচার্য বিভাগের স্বার্থেই তাদের নিয়োগ দেওয়া হয়েছে বলে দাবি করেন।
 
ছাত্রলীগের হল সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবাবের মতো হল সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীদের মাঝে এটি ব্যাপক প্রশংসিত হয়। ২৭ নভেম্বর অনুষ্ঠিত সম্মেলনের পর ১৩ ডিসেম্বর ১৮টি হলের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়।

৫ শিক্ষার্থীর অকাল মৃত্যু

২ ফেব্রুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে নেওয়ার পথে মারা যান বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী হাফিজুল মোল্লা। ৫ মার্চ ঢাকা বরিশাল মহাসড়কে মাদারীপুরে ঈগল পরিবহনের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র শরীফুল ইসলাম নিহত হন। ৩১ মার্চ মাদারীপুরে সদর উপজেলার ধুরাইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুলিশের গুলিতে নিহত হন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সুজন মৃধা। ৭ সেপ্টেম্বর ঢাকার দোহার উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রথম বর্ষের আবরার তাজুয়ার নির্ঝর ও আহমেদ হাসানের মৃত্যু হয়। ২৫ ডিসেম্বর যশোরে ট্রাকের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র তানভীর সায়েমের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এসকেবি/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।