ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন

নাটোর: নাটোরের বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হোসেনের পেয়ারা বাগানে সরকারি ত্রাণের টিন ও সৌর বিদ্যুৎ (সোলার প্যানেল) ব্যবহার হচ্ছে বলে অভিযোগ উঠেছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন অভিযোগ ছড়িয়ে পড়ায় উপজেলা জুড়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন  আবুল হোসেন।

 

১৫ ডিসেম্বর নজরুল খান নামে একটি ফেসবুক আইডি থেকে অভিযোগ করা হয়, দ্ররিদ্রদের নামে বরাদ্দকৃত সরকারি ১০ বান্ডল টিন আবুল হোসেন আত্মসাৎ করেছেন। মৃত ১০ ব্যক্তির নামে সরকারি ত্রাণের টিন তুলে নিজের পেয়ারা বাগানে ব্যবহার করেছেন তিনি। এছাড়া জনগণ ও বাগাতিপাড়া আওয়ামী লীগ অফিসের নামে বরাদ্দকৃত সরকারি সোলার প্যানেল নিজের পেয়ারা বাগানে স্থাপন করেছেন।

বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন

অভিযোগ অনুযায়ী, তাকে এ কাজে সহায়তা করেছে স্থানীয় ঠেঙ্গামারা ও আভা এনজিও।  

সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা গেছে, প্রতিবছর বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশ বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এক বান্ডল করে টিন ও নগদ তিন হাজার করে টাকা দেওয়া হয়। এসব সহায়তার একটি বড় অংশ স্থানীয় জনপ্রতিনিধি বা সরকার দলীয় নেতাদের সুপারিশের মাধ্যমে দেওয়া হয়।

বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন 

অভিযোগ উঠেছে, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হোসেন ভুয়া নাম সুপারিশ করে টিন ও নগদ টাকা তুলে নিয়েছেন।  

এনজিও আভা’র নির্বাহী পরিচালক মোখলেছুর রহমান জানান, তারা শুধু উপজেলা প্রকল্প কর্মকর্তার দেওয়া অনুমোদিত তালিকা ও সরকারিবিধি এবং নির্ধারিত মূল্যে সোলার প্যানেল সরবরাহ করে থাকেন। অনিয়ম বা দুর্নীতির সঙ্গে তারা জড়িত নন।

বাগাতিপাড়া উপজেলা প্রকল্প কর্মকর্তা আব্দুর রাজ্জাক বাংলানিউজকে জানান, ত্রাণের টিন বা সোলার প্যানেল যাদের নামে বরাদ্দ দেওয়া হয়েছিল তারাই সেগুলো অফিস থেকে নিয়ে গেছেন। কিন্তু সেগুলো কীভাবে আবুল হোসেনের পেয়ারা বাগানে গেলো বা সেখানে আদৌ সেগুলো আছে কি না তা খতিয়ে দেখা হবে।

বাগাতিপাড়া আওয়ামী লীগ সভাপতির বাগানে ‘সরকারি’ টিন

বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক সুকুমার মুখার্জী বলেন, এ ঘটনায় এলাকায় দলের সুনাম ক্ষুণ্ন হচ্ছে।  

এ বিষয়ে আবুল হোসেন বলেন, এ অভিযোগ ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। এটি আমার বিরুদ্ধে একটি ষড়যন্ত্র। আগামী সংসদ নির্বাচনে নাটোর-১ আসন থেকে আওয়ামী লীগের হয়ে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছি। এজন্য বর্তমান সংসদ সদস্য আবুল কালাম আজাদ ও তার সমর্থকরা এসব অপপ্রচার করছেন।  

সংসদ সদস্য আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, আবুলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে বলে শুনেছি। বিষয়টি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানো হয়েছে। অভিযোগ প্রমাণ হলে দলীয় ফোরামে ব্যবস্থা নেওয়া হবে।

নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন বাংলানিউজকে জানান, ত্রাণের ঢেউটিন ও সোলার প্যানেল উপজেলা আওয়ামী লীগ সভাপতি ব্যবহার করছেন বলে অভিযোগ পেয়েছি। দ্রুত এ বিষয়ে তদন্ত শুরু করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।