ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

বাচ্চু পরিবারের লেনদেনের তথ্য চেয়ে দুদকের চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
বাচ্চু পরিবারের লেনদেনের তথ্য চেয়ে দুদকের চিঠি

ঢাকা: বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও তার পরিবারের সকল সদস্যদের যাবতীয় ব্যাংক লেনদেনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

রোববার (২৪ ডিসেম্বর) রাতে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপ পরিচালক ও জনসংযোগ কমর্কতা প্রণব কুমার ভট্টাচার্য।  

তিনি জানান, রোববার দুদকের উপ পরিচালক শামসুল আলম স্বাক্ষরিত চিঠিতে বাচ্চু ও তার পরিবারের সব সদস্যদের লেনদেনের তথ্য চাওয়া হয়েছে।

বাচ্চু ও তার পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্টে ঋণ জালিয়াতির অর্থ ও অবৈধ অর্থ লেনদেনের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে এ তথ্য চাওয়া হয়েছে।  

প্রণব আরও বলেন, চিঠিতে আব্দুল হাই বাচ্চু, তার স্ত্রী, দুই সন্তানসহ পরিবারের দশ সদস্যের লেনদেন সংক্রান্ত তথ্য এবং তার ভাই শেখ শাহরিয়ার পান্নার মালিকানাধীন প্রতিষ্ঠান ক্রাউন প্রপার্টিজ, বিএম কম্পিউটার্স এবং ইডেন ফিশারিজ লিমিটেডের আর্থিক লেনদেনের তথ্য চেয়েছে কমিশন।  

প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা জালিয়াতির ঘটনায় ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিন দিনে ৫৬টি মামলা করেন দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলায় আসামি করা হয় ১৫৬ জনকে। ৫৬ মামলার আসামিদের মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা রয়েছেন ২৬ জন। বাকী ১৩০ আসামি ঋণগ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী ও সার্ভে প্রতিষ্ঠান। তবে কোনো মামলায় বাচ্চুকে আসামি করেনি দুদক। এমনকি চলতি মাসে আরও একটি মামলা করলেও দুদকের সেই মামলাও বাচ্চুকে আসামি করা হয়নি।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৪,২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।