ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের অবস্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের অবস্থান

ঢাকা: এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল থেকেই তারা নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে অবস্থান নেন।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার ৯৮ শতাংশ বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর।

বিভিন্ন স্তরের ৫-৬ হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে। যা এ স্তরে শিক্ষা প্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ। এসব প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন ৮০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী, যেখানে অধ্যয়ন করছেন ২০ লাখের বেশি শিক্ষার্থী। কিন্তু এসব শিক্ষক-কর্মচারী ১০ থেকে ১৫ বছর ধরে বেতন পাচ্ছেন না। ফলে তারা মানবেতন জীবনযাপন করছেন।

দেশে বিভিন্ন পর্যায়ে ২১ লাখ চাকরিজীবীর বেতন বেড়েছে। প্রতি গ্রেডে বেতন বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। সেই সঙ্গে যোগ হয়েছে বৈশাখি ভাতা। তাই দাবি আদায়ে সারাদেশের ভুক্তভোগী সব শিক্ষক-কর্মচারীকে অবস্থান কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানান গোলাম মাহমুদুন্নবী ডলার।

অবস্থান কর্মসূচিতে আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়সহ দেশের বিভিন্ন স্থানের ভুক্তভোগী শিক্ষক-কর্মচারীরা অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।