ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

গাজীপুরে রোভার স্কাউটদের মিলন মেলা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
গাজীপুরে রোভার স্কাউটদের মিলন মেলা  রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে। ছবি: বাংলানিউজ

গাজীপুর: সারা দেশের বিভিন্ন কলেজ, মাদ্রসা, বিশ্ববিদ্যালয় ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা রোভার স্কাউটদের মিলন মেলা বসেছে গাজীপুরের বাহাদুরপুরে। প্রায় ৭ হাজার রোভার স্কাউট এ মিলন মেলায় অংশ নিয়েছে।

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের পরিচালনায় গাজীপুর সিটি করপোরেশনের বাহাদুরপুর রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) থেকে ছয়দিন ব্যাপী শুরু হয়েছে ১৮তম আঞ্চলিক রোভার মুট।  

বুধবার (২৭ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।

রোভার স্কাউটদের সর্ববৃহৎ সমাবেশ হলো রোভার মুট।

সরেজমিনে দেখা যায়, দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা থেকে রোভার স্কাউটরা জড়ো হচ্ছে বাহাদুরপুর রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে। কারো হাতে হাতে ব্যাগ, গ্যাস সিলিন্ডার, লাকরি, বিছানাপত্রসহ প্রয়োজনীয় আসবাবপত্র। কেউ কেউ রান্না করছে, কেউ তাবু সাজাচ্ছে, কেউ কাপড় শুকাতে আড় তৈরি করছে।  

বিভিন্ন চ্যালেঞ্জে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে। সবাই যার যার কাজ নিয়ে ব্যস্ত। কারো মধ্যে কোনো ক্লান্তি নেই। ছয়দিন থাকার জন্য যে পরিবেশ প্রয়োজন তাই করে নিচ্ছে রোভার স্কাউটরা। সারি সারি তাবু, কয়েক হাজার রোভার স্কাউট তরুণ-তরুণীদের উপস্থিতি সব মিলিয়েই বাহাদুরপুরে যেন মিলন মেলা বসেছে রোভার স্কাউটদের।
রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে।  ছবি: বাংলানিউজ
গাইবান্ধার বোনাবপাড়া ডিগ্রি কলেজের রোভার ইউনিট থেকে আসা মো. সাব্বির হোসেন বাংলানিউজকে বলেন, এ বছর রোভার স্কাউটে যোগ দিয়েছি। এটা আমার প্রথম কোনো রোভার স্কাউট সমাবেশে অংশ নেওয়া। এখানে নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। অনেক কিছুর সঙ্গে পরিচিতি হতে পারছি। সব মিলিয়ে অনেক ভালো লাগছে।

ময়মনসিংহের তমাল তরু রোভার স্কাউট মুক্ত টিম থেকে আসা আল মুস্তাকি ফেরদৌস বাংলানিউজকে বলেন, ছোট থেকেই স্কাউটের সঙ্গে আছি। এর আগে অনেক রোভার স্কাউট সমাবেশে অংশ নিয়েছি। এসব সমাবেশে অংশ নিলে তাবুতে রাত্রিযাপন, সবাই এক সঙ্গে তাবুতে থাকা, বিভিন্ন কাজ ভাগ করে করা, নিজেই নিজের কাজগুলো গুছিয়ে করা, অনেক কিছু জানা ও শিখা হয়। এসব সমাবেশের দিনগুলো খুব আনন্দের সঙ্গে কাটে।

রোভার মুট আয়োজকদের সূত্রে জানা যায়, সারা দেশের বিভিন্ন অঞ্চলের কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা থেকে ৪টি ভিলেজে ৭৬০টি দলের মাধ্যমে প্রায় ৭ হাজার রোভার স্কাউট সদস্য রোভার মুটে অংশ নেবে। রোভার মুট গ্রামীণ জনপদের সঙ্গে রোভার স্কাউটদের পরিচিত করা, যুব বয়সীদেরকে তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ ও যুগপোযুগী জনসম্পদ হিসেবে গড়ে তোলাই আঞ্চলিক রোভার মুট আয়োজনের অন্যতম লক্ষ্য।  

রোভার স্কাউটরা সুপ্রভাত, তাঁবুকলা, হাইকিং, ইয়ুথ ভয়েজ, ক্যাম্প ফায়ার, খেলাধুলা, তথ্য প্রযুক্তি ও ক্যারিয়ার প্ল্যানিংসহ ১৪টি চ্যালেঞ্জে অংশ নেবে।  

এছাড়া রোভার আন্দোলনের শতবর্ষ উদযাপনের লক্ষ্যে আগামী ৩১ ডিসেম্বর রাত ১২টা ১ মিনিটে আলোক সজ্জা ও আতশবাজি আয়োজন করেছে বলেও আয়োজক সূত্রে জানা যায়।  

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭     
আরএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।