ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

মাদক প্রশ্নে সরকার কঠোর অবস্থানে: স্বরাষ্ট্রমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
মাদক প্রশ্নে সরকার কঠোর অবস্থানে: স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে একাধিক প্রকল্প উদ্বোধন করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন, মাদকের প্রশ্নে সরকার কঠোর অবস্থানে আছে। সরকার এ ব্যাপারে জিরো টলারেন্স নীতি নিয়ে এগোচ্ছে। কারাগারে যাতে কোনোভাবেই মাদক প্রবেশ করতে না পারে সেজন্য কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

বুধবার (২৭ ডিসেম্বর) সকালে মন্ত্রী প্রথমে নারায়ণগঞ্জ জেলা কারাগারে নির্মিত ‘রিজিলিয়ান্স’ নামের গার্মেন্ট ইন্ডাস্ট্রি ও জামদানি পণ্য উৎপাদনকেন্দ্র উদ্বোধন, ৬ তলা বিশিষ্ট সেল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আধুনিক মিলনায়তন উদ্বোধন এবং সবশেষে সদর উপজেলার ফতুল্লায় বিসিক শিল্প নগরীতে ফায়ার সার্ভিস কেন্দ্রের উদ্বোধন করেন।

নারায়ণগঞ্জ কারাগারে নির্মিত ‘রিজিলিয়ান্স’ নামের গার্মেন্ট ইন্ডাস্ট্রি ও জামদানি পণ্য উৎপাদনকেন্দ্র, ৬ তলা সেল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে আনুষ্ঠানিক ব্রিফিং করেন মন্ত্রী।

ব্রিফিংকালে মন্ত্রী বলেন, এ কারখানাটির শাখা পর্যায়ক্রমে সারাদেশের কারাগারগুলোতে করা হবে। অনেক কারাবন্দী তাদের পরিবার পরিজনের সঙ্গে কথা বলতে চায়। সেক্ষেত্রে কারাগারে কঠোর নিয়ম মেনে নতুন করে টেলিফোনে কথা বলার সুযোগ দেওয়া হবে। এমনকি প্রয়োজনে কথোপকথনের ভয়েস রেকর্ড সংরিক্ষত রাখা হবে। প্রতিটি কারাগার হলো বন্দীদের জন্য সংশোধানাগার। এখানে এই কারাগারে কারাবন্দীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সব ধরনের সুযোগ সুবিধে দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব কারাগারেই এ ধরনের সুযোগ সুবিধা দেওয়া হবে। মাদক নিয়ন্ত্রণে একের পর এক পদক্ষেপ ও ব্যবস্থা নেওয়া হচ্ছে। মেটাল ডিটেক্টর বসানো হচ্ছে। কিন্তু এর ফাঁকফোঁকর দিয়েও মাদক ঢুকে পড়ছে। তারপরও আমরা চেষ্টা করছি যাতে কোনোভাবেই মাদক কারাগারে প্রবেশ করতে না পারে। যাতে এ সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। ’

পরে মন্ত্রী নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে আধুনিকায়নকৃত সম্মেলনকক্ষের উদ্বোধন করেন। সেখানে জেলা প্রশাসনের সর্বোচ্চ নীতি নির্ধারক ফোরাম আইনশৃঙ্খলা কমিটির সভায় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা ও বিশিষ্ট রাজনীতিকদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী।

সেখানে মন্ত্রীর সামনে নারায়ণগঞ্জের বিভিন্ন থানার গাড়ি সংকট, শহরে মাদক সমস্যা, মহাসড়কে যানজটসহ বেশ কিছু সমস্যার কথা তুলে ধরে এর সমাধান চান স্থানীয় এমপি ও রাজনীতিকেরা।

জবাবে মন্ত্রী বলেন, দেশের প্রায় প্রায় সব পুলিশ স্টেশনেই (থানায়) গাড়ির সমস্যা আছে। তবে গত সাড়ে ৯ বছরে পুলিশে ৮০ হাজার লোকবল বৃদ্ধি করা হয়েছে। পুলিশ এখন আগের চেয়েও দক্ষ। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় কাজ করছি। বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করছি। মাদকের ব্যাপারে মিয়ানমারের অং সং সূচির সঙ্গেও কথা বলেছি। তিনি অসহায়ত্ব প্রকাশ করেছেন। কারণ তার দেশেও যুবসমাজ ইয়াবায় আসক্ত হয়ে যাচ্ছে। আমি তাকে জানিয়েছি, সীমান্তের আশেপাশের এসব কারখানা বন্ধ করে দিতে। তিনি আমাকে আশ্বাস দিয়েছেন। আজ না হয় কাল, এক সময় না এক সময় এসব কারখানা বন্ধ হবেই। ’

মেয়র হানিফ সেতুতে নিয়মিত তীব্র যানজট প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘নারায়ণগঞ্জের এসপি ও ডিসিকে বলবো, কেন যানজট সৃষ্টি হয় তার কারণ উল্লেখ করে প্রাথমিক একটি প্রতিবেদন দেবেন। আমরা তার ভিত্তিতে এ বিষয়ে ব্যবস্থা নেব। ’

সবশেষে মন্ত্রী নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার বিসিক শিল্প নগরীতে গিয়ে ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধন করেন। সেখানে দেওয়া বক্তৃতায় মন্ত্রী বলেন, ‘পর্যায়ক্রমে দেশের প্রতিটি অঞ্চলে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হবে। যেসব স্থানে ফায়ার সার্ভিস স্টেশন নেই, সেসব স্থানেও এক সময় তা নির্মাণ করা হবে। ’

এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদউদ্দিন আহম্মদ চৌধুরী, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনের এমপি নজরুল ইসলাম বাবু, পুলিশ সুপার মঈনুল হক, র্যাব-১১ ক্যাম্প কমান্ডার লে. কর্নেল কামরুল হাসান, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হক, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজল ও বিকেএমইএ পরিচালক শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।