ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

খুলনায় নৌবাহিনীর সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
খুলনায় নৌবাহিনীর সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার সেমিনারে খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক এবং মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

খুলনা: বাংলাদেশ নৌ বাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া এক্সারসাইজ সেফ গার্ডের খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) খুলনার নৌবাহিনী ঘাঁটি তিতুমীর ফেয়ারওয়ে  মাল্টিপারপাস হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

খুলনার কমডোর কমান্ডিং কমডোর সামসুল আলম সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

সেমিনারে সমুদ্র সম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ ও সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়সমূহের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।  

এছাড়া সেমিনারে ব্লু  অর্থনীতির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জেসমূহ এবং জাহাজ নির্মাণ শিল্পের ভবিষ্যৎ ও প্রত্যাশা নিয়ে আলোচনা হয়।  

এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, খুলনা শিপইয়ার্ড, নৌবাহিনী ও কোস্টগার্ডের কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এ সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সব মেরিটাইম সংস্থাসমূহকে এক সঙ্গে কাজ করার আহবান জানান। পাশাপাশি মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু  অর্থনীতির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এমআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।