ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মহেশখালীতে দুটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ৪ পাইলট অক্ষত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
মহেশখালীতে দুটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ৪ পাইলট অক্ষত প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়ে আগুন ধরে গেছে/ছবি: বাংলানিউজ

কক্সবাজার: কক্সবাজারের মহেশখালী  উপজেলা সদরের পুটিবিলা এয়ার মোহাম্মদ পাড়া ও ছোট মহেশখালী ইউনিয়নের মাইজ পাড়া এলাকায় বিমান বাহিনীর দু’টি প্রশিক্ষণ উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে।

এ ঘটনার পর ৪ পাইলটকে ঘটনাস্থলের অদুরে সোনাদিয়ার চর ও হামিদার দিয়া চর থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। তারা প্যারাসুটে করে নিরাপদে অবতরণ করেছে ।

উদ্ধার হওয়া পাইলটরা হলেন-ক্যাপ্টেন শরীফ, স্কোয়ার্ডন লিডার মনির, উইং কমান্ডার অাজিম ও উইং কমান্ডার রাজিব।

আইএসপিআর-এর সহকারী পরিচালক (বিমান বাহিনী ডেস্ক) নূর ইসলাম বাংলানিউজকে জানান,  দু’টি প্রশিক্ষণ বিমান (YAK-130) বিধ্বস্ত হয়।  বিমান দু’টিতে চারজন পাইলট ছিলেন। তাদের অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।  

দুর্ঘটনার কিছুক্ষণ আগ থেকে বিমান দু’টি রাডার থেকে বিচ্ছিন্ন ছিল বলে জানান নূর ইসলাম।

তিনি জানান, প্রশিক্ষণ বিমান দু’টি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম থেকে উড্ডয়ন করে। পৌনে ৭টার দিকে বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে।  

এর আগে বুধবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহেশখালীর বিভিন্ন এলাকায় দু’টি বিমানের বিধ্বস্ত অংশ আঁচড়ে পড়ে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. অাবুল কালাম  জানান, অাহত ৩ জন পাইলটকে বিমান বাহিনীর  হেলিকপ্টারে করে চট্টগ্রামে নিয়ে যাওয় হয়েছে। অারেক জনকে দেরীতে পাওয়া যাওয়ায় তাকে নদী পথে কক্সবাজার হয়ে তাকেও হেলিকপ্টারে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়।

ঘটনাস্থলে সরজমিনে গিয়ে দেখা যায়, প্রথম বিমানটি পড়ে মহেশখালী পৌর এলাকার পুটিবিলা পালপাড়া ও এয়ার মোহাম্মদ পাড়ার মধ্যবর্তী একটি পুকুর পাড়ে ওই গ্রামের নজু মিয়ার ছেলে আব্দুস ছাত্তারের বাড়ির রান্না ঘরের উপর। এতে ও বাড়িতে ভেতরে থাকা দুই শিশুসহ ৪ জন অাহত হয়েছে। অাহতরা হচ্ছেন- ফয়সল (২২), খদিজা (৩৫),অাঁখি (১০)  ও অাব্দুস ছাত্তার (৩০)।

ঘটনাস্থলের বাসিন্দা মহেশখালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জহির জানান, সেসময় তিনি ঘটনাস্থলের পাশে ছিলেন। এসময় অাকাশে একটি বিমানে অাগুন লাগা অবস্থায় তার গ্রামের উপর দিয়ে দুই তিনটি চক্কর দিতে দেখেন। পড়ে সেটি হঠাৎ বিকট শব্দে পড়ে যায়। এতে আগুন ধরে গেলে গ্রামের লোকজন পালাতে থাকে। ওই বিমানটি অাকাশেই ভেঙে গিয়ে এর পাইলটের একটি অাসন ঘটনাস্থল থেকে আধা কিলোমিটার দক্ষিণে দাসি মাঝির পাড়ায় পড়ে। ঘটনার সঙ্গে সঙ্গে মহেশখালী থানা পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে অাগুন নেভায়।

অপর বিমানটি পড়ে মহেশখালী পৌরসভার সংলগ্ন ছোট মহেশখালী ইউনিয়নের মাইজপাড়া গ্রামে। দুটি বিমান দুর্ঘটনার দুরত্ব প্রায় সাড়ে ৩ কিলোমিটার হবে।   ঘটনাস্থল দু’টিতে হাজার হাজার উৎসুক জনতা ভিড় জমানোর কারণে পুলিশ ও অাইনশৃংখলা বাহিনীকে হিমশিম খেতে হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত (রাত পৌনে ৯টা) স্থানীয়দের সহায়তায় উদ্ধার কাজ চলছিল এবং উদ্ধার হওয়া পাইলটদের কক্সবাজারে আনা হচ্ছে বলে জানা গেছে।

**মহেশখালীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত
বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এসএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।