ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

জারবেরা-গ্ল্যাডিউলাস ফুলের চাষে ভাগ্যবদল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
জারবেরা-গ্ল্যাডিউলাস ফুলের চাষে ভাগ্যবদল ফুলের বাগান গড়ে স্বাবলম্বী আজিজ শেখ। ছবি: বাংলানিউজ

মাগুরা: শীতের সকালে প্রকৃতি যখন কুয়াশার চাদরে মুড়ে থাকে, তখন বাগানে উঁকি দেয়  গ্ল্যাডিউলাস ও জারবেরা ফুল। লাল, হলুদ, সাদা, গাঢ় লাল রঙের এসব বাহারি ফুল বাড়িয়ে দেয় প্রকৃতির সৌন্দর্যও।

বিদেশি এ ফুলের বাগান গড়ে স্বাবলম্বী হয়েছেন মাগুরা পৌর এলাকার বেলনগর গ্রামের দক্ষিণপাড়ার আজিজ শেখ। তার সফলতা দেখে গ্রামের প্রায় ২০ জন বেকার যুবকও এ ফুলচাষে ভাগ্য বদলে নিয়েছেন।

স্থানীয়রা বলছেন, এ দু’টি ফুলের দেশের মোট চাহিদার বড় অংশের যোগান দেয় বেলনগর গ্রাম, যা নীরবে অর্থনীতির চাকাকে আরো সচল করছে।
 
সরেজমিনে দেখা গেছে, ২ একর জমিতে গড়া আজিজের জারবেরা ও গ্ল্যাডিউলাস ফুলের বাগান। বাগানের দু’পাশে নানা রঙের ফুলে ফুলে উড়ছে রঙিন প্রজাপতিও।

লাল, হলুদ, সাদা, গাঢ় লাল রঙের এসব বাহারি ফুল বাড়িয়ে দেয় প্রকৃতির সৌন্দর্যও।  ছবি: বাংলানিউজআজিজ শেখ বাংলানিউজকে বলেন, ‘আমি ছয় বছর ধরে এ ফুলের চাষ করছি। বিয়ে, জন্মদিন, পহেলা বৈশাখ, জাতীয় অনুষ্ঠান ও বড়দিনসহ সব উৎসবে এ ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। ঢাকার আগারগাঁওয়ে পাঠিয়ে বিক্রি করি। প্রতি হাজার ফুল ১৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় বিক্রি হয়। আবার ১০০টি করে জারবেরা-গ্ল্যাডিউলাস ফুলের তোড়া বেধে ৬০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রি করি’।

আজিজের ফুলের বাগানে ১০ জন শ্রমিক কাজ করেন। বাজারে চাহিদার কথা মাথায় রেখে ভোর থেকে বাগানেই কেটে জারবেরা-গ্ল্যাডিউলাস ফুলের তোড়া বাধেন তারা। বিকেল ৫টায় বাজারজাতকরণ পর্যন্ত কাজ করে প্রতিদিন ৩০০ টাকা করে পান।

জারবেরা-গ্ল্যাডিউলাস ফুলের মোট চাহিদার বড় অংশের যোগান দেয় বেলনগর গ্রাম।  ছবি: বাংলানিউজবেলনগর দক্ষিণপাড়ার সোহেল বাংলানিউজকে বলেন, আজিজ শেখের সফলতা দেখে গ্রামের অনেক যুবকও ফুলের চাষে শুরু করেছেন। ছয় বছরে স্থানীয় কৃষকদেরও আগ্রহ বেড়েছে কয়েকগুণ।

মাগুরা জেলা কৃষি কর্মকর্তা পার্থ প্রিতম সাহা বাংলানিউজকে বলেন, ‘বেলনগরে বাণিজ্যিকভাবে জারবেরা ও গ্ল্যাডিউলাস ফুলের চাষ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন আজিজ শেখ। তাকে দেখে আরও অনেক যুবক এগিয়ে আসছেন। ফুলের চাষ করে দেশের অর্থনীতির চাকা আরও সচল রাখছেন। সত্যি আজিজ শেখ প্রশংসার দাবি রাখেন। আমরা তাকে সঠিক পরামর্শ দিচ্ছি, সহযোগিতা করছি’।

বাংলাদেশ  সময়: ০১৩২ ঘণ্টা,  ডিসেম্বর ২৭, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।