ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

একটি জেলাও রেল নেটওয়ার্কের বাইরে থাকবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
একটি জেলাও রেল নেটওয়ার্কের বাইরে থাকবে না আলোচনা সভায় বক্তব্য রাখেন রেলমন্ত্রী মুজিবুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, বাংলাদেশের একটি জেলাও রেললাইন নেটওয়ার্কের বাইরে থাকবে না। সব জেলা রেলের আওতায় আসবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় এ কথা জানান তিনি।  

রেলমন্ত্রী বলেন, বরিশাল জেলায় কোনো রেল সংযোগ ছিলো না।

প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকা থেকে বরিশাল-পায়রাবন্দর পযর্ন্ত রেললাইন চালু হবে। চীনা কোম্পানির সঙ্গে ইতিমধ্যে এ সংক্রান্ত চুক্তি হয়েছে।

বিএনপির আমলে রেলপথ ধ্বংসের মুখে পড়েছিলো উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে সব সেক্টরে উন্নয়ন ঘটেছে। বিএনপির আমলে রেলপথ শতভাগ অবহেলিত ছিলো। ইঞ্জিন ও বগি কোনটাই আনেনি, নতুন রেলপথ নির্মাণ করেনি। বিশ্বব্যাংকের পরামর্শে অনেকেই চাকরিচ্যুত করা হয়েছিলো। রেলপথ ধ্বংসের মুখে পড়েছিলো। বর্তমান সরকার ক্ষমতা এসেই রেলের দিকে সুনজর দিয়েছে। রেলের উন্নয়নে ৪৬টি প্রকল্প চলমান। প্রতিনিয়ত নতুন নতুন রেলপথ উদ্বোধন করা হচ্ছে।  

যানজট নিরসনে রাজধানীতে সার্কুলার ট্রেন চালু করা হবে জানিয়ে মুজিবুল হক বলেন, যানজট নিরসনে রাজধানীতে সার্কুলার ট্রেন চালু করার জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটির প্রাথমিক কাজ শুরু হয়েছে। সার্কুলার ট্রেন চালু হলে যানজট কমাতে আমরা অবদান রাখতে পারবো।

অপরাধ বিচিত্রার আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন পত্রিকাটির সম্পাদক এসএম মোরশেদ।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এমসি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।