ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে বরফ গলতে শুরু করেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
রোহিঙ্গা ইস্যুতে বরফ গলতে শুরু করেছে

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে বরফ গলতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

সোমবার (১ জানুয়ারি) মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, একলাখ রোহিঙ্গার একটি লিস্ট যাবে, মিয়ানমারের পক্ষ থেকে সদিচ্ছাটা খুবই গুরুত্বপূর্ণ।

দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে, এরপর মিয়ানমারে বৈঠক আছে, মনে হয় কয়েকটি বৈঠক লাগবে।  

তিনি বলেন, মিয়ানমার সরকার এই লিস্ট পুরোপুরি আস্থায় নেবে- এমনটাই প্রত্যাশা করি। তবে তাদের উপর এখন আন্তর্জাতিক চাপ বাড়াতে হবে। আমাদের উপর অসহনীয় বোঝা চেপে বসেছে। প্রতিবেশী দেশ সেটা অনুভব করবে এটা প্রত্যাশা করি। সবকিছু নির্ভর করছে মিয়ানমার সরকারের উপর। আমার মনে হয় বরফ গলতে শুরু করেছে, বরফ গলবে।

‘ভারতের আসামে ‘কথিত’ বাংলাদেশিদের তালিকা হচ্ছে, এটা ইন্টারন্যাশনাল ব্যাপার, আমাদের স্বার্থসংশ্লিস্ট প্রতিক্রিয়া হলে অবশ্যই অনুরোধ জানাবো বাস্তবসম্মত পদক্ষেপ নেন। ’

পদ্মাসেতু প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, আমরা ২০১৮ সাল টার্গেট দিয়েছি, বিশেষজ্ঞরা বলছেন পদ্মাসেতুর কাজ আমাজনের চেয়ে আনপ্রেডিকটেবল। আমাদের কিছু কিছু কাজ পিছিয়ে গেছে, কিন্তু এখানে একটা সুবিধা আমাদের চ্যালেঞ্জটা ছিল স্প্যান বসানো। আমরা হিসাব করে দেখেছি যথা সময়ে কাজ হয়ে যাবে। টার্গেটা যথাসময়ে পরিপূর্ণ হবে। আমরা ৮ মাস ১০ মাস হিসাব করেই সময়টা নির্ধারণ করেছি।  

***বিএনপির হতাশার জায়গা নেই, নিরপেক্ষ নির্বাচন হবে  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।