ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মন্ত্রিসভায় যুক্ত হচ্ছে নতুন তিন মুখ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
মন্ত্রিসভায় যুক্ত হচ্ছে নতুন তিন মুখ  সংসদ সদস্য কাজী কেরামত আলী, তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার ও সংসদ সদস্য শাহজাহান কামাল। ছবি: সংগৃহীত

ঢাকা: নতুন বছরে শুরুতেই সুখবর পেলেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, দুই সংসদ সদস্য কাজী কেরামত আলী ও একেএম শাহজাহান কামাল। মন্ত্রিপরিষদের সদস্য হওয়ার ডাক পড়েছে তাদের। এই তিন জনের সঙ্গে প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পেয়ে পূর্ণমন্ত্রী হচ্ছেন একজন।

শপথ নিতে মঙ্গলবার (০২ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে ডাকা হয়েছে এই তিন জনকে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দকেও বঙ্গভবনে ডাকা হয়েছে পূর্ণ মন্ত্রীর শপথ নিতে।

সোমবার (১ জানুয়ারি) সন্ধ্যায় বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন তারা।

যোগাযোগ করা হলে বাংলানিউজকে মোস্তাফা জব্বার বলেন, ‘আমার মুখ বন্ধ। ’ তবে এ সময় হেসে হেসে দোয়া চান তিনি।  

সোমবারই শপথ নিচ্ছেন কিনা এমন প্রশ্নে এই তথ্যপ্রযুক্তিবিদ বলেন, ‘আজকে না। শুধু দোয়া করবেন। ’  

বিজয় বাংলা কীবোর্ড ও সফটওয়্যার এর উদ্ভাবক এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার। তাকে কম্পিউটারে বাংলা ভাষা যুক্ত করার পথপ্রদর্শক মনে করা হয়। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত প্রকাশিত ‘বিজয় বাংলা কিবোর্ড’ প্রথম বাংলা কিবোর্ড।  

মোস্তফা জব্বার (৬৮) সংসদ সদস্য না হওয়ায় তাকে টেকনোক্র্যাট হিসেবে মন্ত্রিসভায় আনতে হবে।

লক্ষীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল বলেন, ‘মন্ত্রিপরিষদ সচিব আমাকে ফোন করে আগামীকাল (মঙ্গলবার) সন্ধ্যায় বঙ্গভবনে যেতে বলেছেন। দায়িত্ব পেলে জনগণের জন্য কাজ করবো। এটা আমার জন্য বড় পাওয়া। আমার এলাকার মানুষকে এ সম্মান উৎসর্গ করছি। ’

একেএম শাহজাহান কামাল দীর্ঘদিন থেকে লক্ষীপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। শাহজাহান কামালের ভাই অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি।

সংসদ সদস্য কেরামত আলীকেও বঙ্গভবনে যেতে বলা হয়েছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী রওশন আলী।  

বাংলানিউজকে তিনি বলেন, ‘এমপি সাহেবকে ফোন করা হয়েছিল। তিনি রাজবাড়ী ছিলেন, সকালে ঢাকা ফিরেছেন। আগামীকাল (মঙ্গলবার) শপথ নেবেন। ’

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী। তিনি এ আসন থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত হন।

আরও পড়ুন>>
** পূর্ণমন্ত্রী হচ্ছেন নারায়ণ চন্দ, ডাক পেয়েছেন কেরামত আলী
পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিতে মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দও বঙ্গভবনে ডাক পেয়েছেন।

তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ সচিব ফোন করে আগামীকাল (মঙ্গলবার) সন্ধ্যায় বঙ্গভবনে যেতে বলেছেন। ’

গত ১৭ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক মারা যাওয়ার পর থেকে তার পদটি শূন্য হয়। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন নারায়ণ চন্দ্র।  

বর্তমান সরকারের মেয়াদপূর্তির বছরখানেক আগে মন্ত্রিসভায় কিছু রদবদল আসতে পারে বলে গুঞ্জন রয়েছে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে বর্তমানে ৩০ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী, ২ জন উপমন্ত্রী দায়িত্ব পালন করছেন।

মন্ত্রীর পদমর‌্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং মন্ত্রী পদমর‌্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্বে আছেন আরও ৫ জন।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮/আপডেট ০০৩৭ ঘণ্টা, জানুয়ারি ০২
এসএম/এমআইএইচ/এমএ/এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।