ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

রেশম কারখানা পরিদর্শনে বাদশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৮
রেশম কারখানা পরিদর্শনে বাদশা রেশম কারখানা পরিদর্শনে স্থানীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী রেশম কারখানা পরিদর্শন করেছেন সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। কারখানাটি পুনরায় চালুর জন্য রাজশাহীবাসীর দাবির মুখে ছিলো অতি সম্প্রীতি কারখানাটি চালুর উদ্যোগ নেন তিনি।

বর্তমানে রাজশাহী রেশম কারখানাটি চালুর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।

রোববার (০৭ জানুয়ারি) দুপুরে রেশম কারখানার কাজের অগ্রগতি দেখতে পরিদর্শন করেন তিনি।

প্রথমে তিনি থ্রোইংরুমে গিয়ে সুতার মেশিন চালিয়ে দেখেন। পরে তিনি লুমগুলো আবারও পরীক্ষা করে দেখেন।

ফজলে হোসেন বাদশা বলেন, রেশম কারখানা পুনরায় চালুর কাজ প্রায় শেষে পথে। মেশিনগুলো প্রায় ঠিক হয়ে গেছে। অল্প কিছুদিনের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব রেশম কারখানা পরিদর্শন করবেন। ভর্তুকি দিয়ে হলেও কারখানাটি চালানো হবে বলেও জানান।

কারখানাটি খোলার ব্যাপারে এ সংসদ সদস্য বলেন, কারখানাটি চালু করতে যা করা প্রয়োজন, তা করা হবে। গত মাসে পরীক্ষামূলকভাবে কারখানার লুমে রেশম কাপড় তৈরি শুরু হয়েছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে রেশমের সুতা আনা হচ্ছে কাপড় তৈরির জন্য।

এর আগে মূলধন না থাকার অজুহাতে ২০০২ সালের ৩০ নভেম্বর তৎকালীন বিএনপি সরকার কারখানাটি বন্ধ ঘোষণা করে। ১৫ বছর পর সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা কারখানাটি চালুর উদ্যোগ নিয়েছেন। তার নির্দেশনা মোতাবেক কারখানার বিভিন্ন পুরনো মেশিন মেরামতের কাজ চলছে।

রেশম শিল্প বাঁচাতে ২০১৩ সালের ৬ মার্চ বাংলাদেশ রেশম বোর্ড, রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং সিল্ক ফাউন্ডেশনকে একীভূত করে পুনর্গঠিত হয় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড। এ বোর্ডের জে্ষ্ঠ্যয সহ-সভাপতি নিবার্চিত হন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এরপর থেকে বন্ধ রেশম কারখানা চালুর ব্যাপারে আশার আলো দেখা দেয়। বর্তমানে আংশিকভাবে রেশম কারখানার কিছু লুম পরীক্ষামূলক চালু করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।