ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিশেষ বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের পথ খুলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৮
বিশেষ বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের পথ খুলছে

ঢাকা: বিসিএস স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জনের চার হাজার ৭৯২টি শূন্য পদে নিয়োগের জন্য বিধিমালা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। বিধিমালা সংশোধনের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত কমিটি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠিয়েছে সুপারিশমালা।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জনের ৪৫৪২ ও সহকারী ডেন্টাল সার্জনের ২৫০টি শূন্য পদ পূরণ সংক্রান্ত বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ এর এককালীন সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়।
 
জনপ্রশাসন মন্ত্রণালয় গত বছরের ১৮ সেপ্টেম্বর বিধিমালা সংশোধনের জন্য সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চিঠি পাঠায়।

চিঠির পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ওই বছরের ২০ নভেম্বর বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিধিমালা সংশোধন আনা প্রয়োজন বলে জানায়।
 
পিএসসির চিঠিতে আরো জানানো হয়েছে, এর আগে স্বাস্থ্য, কৃষি ও শিক্ষা ক্যাডারে গৃহিত বিশেষ বিসিএস পরীক্ষার জন্য প্রতিবারই ১৯৮২ সালের বিধিমালার এককালীন সংশোধনী জারি করা হয়েছে। অনুরূপভাবে স্বাস্থ্য ক্যাডারে বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের জন্য ২০১৪ এর একটি এককালীন সংশোধনী জারি করতে হবে।
 
বিধিমালা সংশোধনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (বিধি) সভাপতিত্বে গত বছরের ১১ নভেম্বর ‘নিয়োগবিধি পরীক্ষণ সংক্রান্ত উপ-কমিটির’ সভা অনুষ্ঠিত হয় এবং সভায় বিধিমালা সংশোধনের প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করার সুপারিশ করা হয়।
 
সভার সুপারিশ অনুযায়ী প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে প্রেরণের জন্য বিধিমালা সংশোধনের প্রস্তাব, বিদ্যমান নিয়োগ বিধিমালা এবং খসড়া প্রজ্ঞাপন উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
পিএসসির চিঠিতে জানানো হয়েছে, লিখিত পরীক্ষা (এমসিকিউ) ২০০ নম্বর ও মৌখিক পরীক্ষা হবে ১০০ নম্বরের। লিখিত পরীক্ষায় মেডিকেল সায়েন্স/ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০, বাংলায় ২০, ইংরেজিতে ২০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০, আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০, মানসিক দক্ষতায় ১০ ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।
 
প্রতিটি এমসিকিউ টাইপের প্রশ্নের শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর রয়েছে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণের ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। মৌখিক পরীক্ষার পূর্ণ নম্বর হবে ১০০। পাস নম্বর ৫০।
 
প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উপস্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক স্বাক্ষরিত সার-সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।
 
আগামী ১৮ জানুয়ারি সচিবালয়ে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির এ সভা অনুষ্ঠিত হবে বলে জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।  
 
এদিকে, পিএসসি বলে আসছে আগামী ৩৯তম বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেওয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই বিজ্ঞপ্তি প্রকাশ করবে কমিশন।  
 
বাংলাদেশ সময়: ০২৩২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।