ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফাঁকা ক্যাম্পাসে কড়াকড়িতে বর্ষবরণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
ফাঁকা ক্যাম্পাসে কড়াকড়িতে বর্ষবরণ টিএসসিতে বর্ষবরণ-ছবি: ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়: অপ্রীতিকর কিছু ঘটার আশঙ্কায় বিগত কয়েক বছরের মতো এবারো কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি নববর্ষ ২০১৯ বরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে শীতকালীন ছুটি ও জাতীয় নির্বাচনে একইসাথে হওয়ায় শিক্ষার্থীদের বড় অংশই বাইরে অবস্থান করায় ক্যাম্পাস কার্যত ফাঁকা।

সোমবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনকে সতর্ক অবস্থান গ্রহণ করতে দেখা যায়। ক্যাম্পাসের নীলক্ষেত প্রবেশ পথ, শাহবাগ, দোয়েল চত্বর, চানখারপুল, পলাশীসহ আটটি পয়েন্টে বহিরাগত প্রবেশে বাঁধা দেয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের আইডি কার্ড দেখিয়ে প্রবেশ করছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্টিকারযুক্ত গাড়ি ও এ্যাম্বুলেন্স প্রবেশ করতে দেয়া হয়। ‍টিএসসি, উপাচার্যের বাসভবন, রোকেয়া হলের সামনে পুলিশ সদস্যরা অবস্থান নেয়।

ঘড়ির কাঁটায় বারোটা বাজার কয়েক মিনিট পূর্বে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী টিএসসি'র রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়। সেখানে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি শিক্ষার্থীদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। এসময় উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

অন্যদিকে টিএসসির পায়রা চত্বরে সম্মিলিত শিক্ষার্থী সংসদের ব্যানারে ছাত্রলীগের উদ্যোগ অনুষ্ঠিত প্রগতি মঞ্চে 'বিজয়ের স্বরলিপি' শীর্ষক অনুষ্ঠানের সমাপনী দিন ছিল সোমবার। মঞ্চ থেকে গানের সাথে সাথে আতশবাজি ফুটানোর মাধ্যমে নববর্ষকে বরণ করে নেওয়া হয়। এসময় 'ভি' চিহ্ন প্রদর্শন করে উল্লাস করতে দেখা যায় উপস্থিত শিক্ষার্থীদের।

বর্ষবরণে আসা স্যার এফ রহমান হলের শিক্ষার্থী মুনতাসির হাসান বাংলানিউজকে বলেন, ২০১৮ সাল আমার জন্য খুব ভালো একটা বছর ছিল। নতুন বছরেও ভালো কিছু হবে আশা করছি।

বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের ছাত্র আরিফুল ইসলাম বলেন, বর্ষবরণের অনুষ্ঠান হওয়া উচিত উন্মুক্ত। বিগত কয়েক বছর ধরে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করা হচ্ছে। যার কারণে মূল উৎসবের আমেজ পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, জানুয়ারী ০১, ২০১৯
এসকেবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।