ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিলবোর্ড না লাগিয়ে মানুষের মনে ‘দিলবোর্ড’ তৈরি করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
বিলবোর্ড না লাগিয়ে মানুষের মনে ‘দিলবোর্ড’ তৈরি করতে হবে বক্তব্য রাখছেন মেয়র আতিকুল ইসলাম। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাজধানী শহর ঢাকা ঠিক করতে হলে আইনের সঙ্গে ‘ফাইন’ (জরিমানা) করতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, কিছুদিন আগে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে যখন এ কথা বললাম, তিনি বললেন, মানুষের টাকা হয়েছে, ফাইন দিতে সমস্যা হয় না। এজন্য আইন যেখানে আছে, সেখানে ফাইন করতে হবে। একই সঙ্গে অপরাধীকে ক্যামেরার সামনে এনে সামাজিকভাবে লজ্জিত করতে হবে।

শনিবার (২৮ ডিসেম্বর) সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশের (সিডিজেএফবি) তৃতীয় কার্যনির্বাহী কমিটির অভিষেক (২০২০-২১) অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।  

সিটি নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে নমিনেশন জমা দিয়েছি।

দল থেকে নমিনেশন দিলে জনগণের ভোটে নির্বাচিত হলে বিগত নয় মাসের অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। অপরিকল্পিত ঢাকাকে পরিকল্পিত করার জন্য ৫৪টি সংস্থাকে একসঙ্গে কাজে লাগিয়ে মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে চাই।

নমিনেশন না পেলে কী করবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী যাকে নমিনেশন দেবেন অবশ্যই আমরা তার জন্য কাজ করবো। আমার স্থানে যাকে দেওয়া হবে তার সঙ্গে নয় মাসের অভিজ্ঞতা শেয়ার করবো।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের চ্যালেঞ্জগুলো হলো বায়ু, পানি, শব্দদূষণ, সঙ্গে জলাবদ্ধতা। সিটি করপোশনের পক্ষে একা এগুলো সমাধান করা সম্ভব না। সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। মানুষ প্রচারণার জন্য বিলবোর্ড লাগিয়ে শহর নোংরা করছে। আমি মনে করি, বিলবোর্ড না লাগিয়ে মানুষের মনে ‘দিলবোর্ড’ তৈরি করতে হবে। যত্রতত্র পোস্টার লাগিয়ে শহরকে নোংরা করা যাবে না। এজন্য কিছু কিছু দেয়াল নির্দিষ্ট করে দেওয়া হবে পোস্টারের জন্য।

তিনি বলেন, ডেঙ্গু ছিল আমার জন্য বড় চ্যালেঞ্জ। আমরা ঢাকা সিটিকে পরিষ্কার রাখার কার্যক্রম শুরু করেছি। ঢাকা থেকে মশা কমাতে হলে প্রতিটি খালকে পরিষ্কার করতে হবে। ওষুধ ছিটিয়ে পরিবেশ নষ্ট করা যাবে না। শহরেকে যানজট, জলজটমুক্ত করতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশের সভাপতি মতিন আব্দুল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম ফয়েজের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।