ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারকে 'কড়া সম্প্রদায়'র নিরাপত্তা দেওয়ার আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
সরকারকে 'কড়া সম্প্রদায়'র নিরাপত্তা দেওয়ার আহ্বান

দিনাজপুর: সরকার এবং সমাজের কাছে নিরাপত্তাহীনতায় থাকা দিনাজপুরের বিরলে আদিবাসী কড়া সম্প্রদায়ের মানুষ নিঃসংকোচ এবং নিরাপদ জীবনযাপনের অধিকার চায়। উচ্ছেদের হুমকিতে থাকা কড়া সম্প্রদায়ের ১৮ পরিবারের অসহায় মানুষগুলো যেন এদেশে বসবাসের বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছে, সবসময় তাদের দিন কাটছে আতংকে।

শনিবার (২৮ ডিসেম্বর) দুপুরে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত ন্যাশনাল অ্যাডভোকেসি প্লাটফর্মে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনটির আহ্বায়ক সুলতানা কামাল।
 
তিনি বলেন, গত মার্চে বিরলের হালজা গ্রামে সন্ত্রাসীরা ভূমি দখলের চেষ্টাকালে কড়া সম্প্রদায়ের মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়েছে।

কিন্তু এখনো প্রশাসনিক ভাবে তার কোনো বিচারিক প্রতিফলন দেখতে পাওয়া যায়নি। আমরা বিরলের নির্যাতিত মানুষদের দেখতে গিয়ে জানতে পেরেছি, এ এলাকায় ৫২ একর জমিতে বসবাস করতো ৩০০ কড়া সম্প্রদায়ের মানুষ। অথচ সময়ের পরিক্রমায় এখন সেখানে ১৫ একর ভূমিতে রয়েছে মাত্র ১৮টি পরিবারের ৭০ জন মানুষ।
 
সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ওই হামলায় এক মাস বয়সী শিশুর বুকে পা উঠিয়ে মেরে ফেলার হুমকি দেওয়া সন্ত্রাসী এখনো বীরদর্পে ঘুরে বেড়াচ্ছে। নানা ভাবে তারা নারী এবং পুরুষদের ভয়ভীতি প্রদর্শন করলেও প্রতিকার পাচ্ছে না অসহায় মানুষগুলো।
 
এদের সম্পত্তি দখলে নেওয়ার জন্যেই বিভিন্ন সময়ে ভূমিদস্যুরা নানান কায়দায় নির্যাতন চালিয়ে ভীতির সঞ্চার ঘটিয়েছে। ফলে এদের অনেকেই দেশের সীমান্ত পেরিয়ে জীবন বাাঁচাতে পালিয়েছে ভারত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ সম্প্রদায়ের অসংখ্য মানুষ দেশের স্বাধীনতার জন্যে যুদ্ধ করেছে যার মধ্যে আজও ২ জন স্বীকৃতিবিহীন মুক্তিযোদ্ধা হিসেবে থপাল কড়া ও কীনা কড়া জীবন-মৃত্যুর কাছাকাছি পৌঁছে গেছেন। অসহায় এবং নিরীহ মানুষ হওয়ায় এরা আজও মুক্তিযোদ্ধার তালিকায় পৌঁছাতে পারেনি। আমরা সরকারের কাছে তাদের তালিকাভুক্তির দাবি করছি।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ন্যাশনাল অ্যাডভোকেসি প্লাটফর্মের সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা সাবেক মেয়র এবং এনএনএমসি'র উপদেষ্টা শফিকুল হক ছুটু, অ্যাডভোকেসি প্লাটফর্ম দিনাজপুরের সভাপতি চিত্ত ঘোষ, হেক্স/ইপারের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর আবুল হাসনাত ও এনএনএমসি‘র সমন্বয়ক নুরুল আলম শুভ।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জাতীয় অ্যাডভোকেসী প্লাটফর্মের আহবায়ক সুলতানা কামাল।
 
বাংলাদেশ সময় ১৫৪০, ২৮ ডিসেম্বর, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।