ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লিটনের সঙ্গে চীনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
লিটনের সঙ্গে চীনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

রাজশাহী: রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল। 

রোববার (২৯ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট ইয়াও জিয়াংলিনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল মেয়র দপ্তর কক্ষে মেয়রের সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করে।

এসময় তারা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের এক যৌথ গবেষণা ইনস্টিটিউট যাত্রা শুরু করেছে।

 

তারা আরও জানান, যৌথ এ গবেষণা ইনস্টিটিউটের নামকরণ করা হয়েছে ‘সিনো-বাংলাদেশ বায়ো ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’। সাক্ষাৎকালে রাজশাহীর শিল্পায়ন, ঐতিহ্যবাহী সিল্ক, শিক্ষা ও অভিজ্ঞতা বিনিময়ের ব্যাপারে আলোচনা হয়।

মতবিনিময়কালে মেয়র লিটন রাজশাহীতে গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। রাজশাহী সিটি করেপোরেশন (রাসিক)ও চীনের প্রতিষ্ঠানের সঙ্গে উন্নয়ন কাজ করছে। চীনের সহায়তায় রাজশাহীতে ভূ-উপরিস্থ পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।  

আগামীতেও চীনের সঙ্গে এ সুসম্পর্ক বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র। মতবিনিময় শেষে শুভেচ্ছা উপহার বিনিময় করেন তারা।  

চীনের প্রতিনিধিদলে আরও ছিলেন- কলেজ অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস-ডিন ঝাও জিয়াওজিয়ান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ভাইস-ডিন ঝাও হুই, কলেজ অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রফেসর কাও এয়াংরং ও পেং নান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ডিরেক্টর চেন লিউ।  

তাদের সঙ্গে ছিলেন- ‘সিনো-বাংলাদেশ বায়ো ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’ বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক এম মনজুর হোসেন, চীনের কলেজ অব প্লান্ট সায়েন্সের পোস্ট ডক্টরাল ফেলো হাফিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।