ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৮০ লাখ মানুষকে ভাতা-বৃত্তি দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
৮০ লাখ মানুষকে ভাতা-বৃত্তি দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়

ঢাকা: সরকারের ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম’ এর আওতায় ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন রকম ভাতা ও শিক্ষা-উপবৃত্তি পাচ্ছেন ৭৯ লাখ ২৫ হাজার দুস্থ ও অসহায় মানুষ।

এর মধ্যে ৪৪ লাখ বয়স্ক মানুষ এবং ১৭ লাখ বিধবা ও স্বামী নিগৃহীতা নারীকে নিয়মিতভাবে জনপ্রতি মাসিক ৫শ টাকা হারে ভাতা দেওয়া হচ্ছে।

অপরদিকে জনপ্রতি মাসিক ৭শ ৫০ টাকা হারে ১৫ লাখ ৪৫ হাজার জন প্রতিবন্ধীকে প্রতিবন্ধী ভাতা এবং মাসিক ৭শ ৫০ থেকে ১৩শ টাকা হারে ১ লাখ প্রতিবন্ধী শিশুকে দেওয়া হচ্ছে শিক্ষা-উপবৃত্তি।

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও  স্নাতক বা স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের মাসিক যথাক্রমে ৭শ, ৮শ, ১ হাজার ও ১৩শ টাকা দেওয়া হয়।

বেসরকারি এতিমখানায় প্রতিপালিত ১ লাখ এতিমশিশুও মাথাপিছু মাসিক ২ হাজার টাকা হারে ক্যাপিট্যাশন গ্রান্ট পাচ্ছে। এমনকী ৫০ হাজার বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের ৫শ টাকা হারে দেওয়া হচ্ছে বিশেষভাতা।

এছাড়া ৬শ টাকা হারে ভাতা পাচ্ছেন ২৬শ জন হিজড়া। বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ২৫ হাজার ৯শ জন শিশু এবং ১২শ ৪৭ জন হিজড়াশিশুও পাচ্ছে সরকারে বিশেষ উপবৃত্তি।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এসব ভাতা ও বৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।